প্রকাশিত: ০৭/০১/২০২২ ২:০৬ পিএম

মিয়ানমারে পৌঁছে লাল গালিচা সংবর্ধনা পেয়েছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেনা। শুক্রবার মিয়ানমারে পৌঁছান তিনি। তবে এই সফরের প্রতিবাদে মিয়ানমারের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে সেনা অভ্যুত্থান বিরোধীরা। তাদের দাবি এই সফরের মাধ্যমে ক্ষমতা দখলকারী জান্তা সরকারকে বৈধতা দেওয়া হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত বছরের ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকার উৎখাত করে ক্ষমতা দখল করে মিয়ানমার সেনাবাহিনী। এর প্রতিবাদে দেশটিতে ব্যাপক বিক্ষোভ ও প্রাণঘাতী দমন পীড়ন চলছে। এরই মধ্যে প্রথম কোনও বিদেশি সরকার প্রধান হিসেবে মিয়ানমার সফর করছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী। দুই দিনের এই সফরে মিয়ানমারের সামরিক শাসকদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের বর্তমানে চেয়ার কম্বোডিয়া। মিয়ানমারের সংকট নিরসন চেষ্টায় নেতৃত্ব দিচ্ছে দেশটি। এই সংকট নিরসনে গত বছরের এপ্রিলে পাঁচ দফা শান্তি পরিকল্পনায় একমত হয় আসিয়ান। তার ভিত্তিতেই সংকট নিরসনের চেষ্টা চলছে।

তবে ওই পরিকল্পনা বাস্তবায়নে জান্তা সরকারের ব্যর্থতায় হতাশা প্রকাশ করেছে আসিয়ানের কয়েকটি সদস্য দেশ। এদের মধ্যে অন্যতম ইন্দোনেশিয়া।

মিয়ানমারে সামরিক বাহিনীর বিরোধিতাকারীরা বলছেন, এই সফরের মাধ্যমে জান্তা সরকারকে সমর্থন দিচ্ছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেন। রাজধানী নেপিদো থেকে প্রায় তিনশ’ কিলোমিটার উত্তরের শহর ডেপাইনে বিক্ষোভকারীরা কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর ছবি পুড়িয়েছে। মান্দালয়, তানিনথারি এবং মোনিয়া এলাকাতেও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

বুধবার এক ভাষণে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেন মিয়ানমারের সব পক্ষকে ধৈর্য্যধারণ এবং শান্তি পরিকল্পনা মেনে চলার আহ্বান জানিয়েছেন। সুত্র: বাংলাট্রিবিউন

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...