ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৮/০১/২০২৩ ৯:৪৯ এএম

মিয়ানমারের রাজনৈতিক দলগুলোর জন্য শুক্রবার নতুন নির্বাচনী আইন জারি করা হয়েছে। দেশটির সামরিক জান্তা প্রশাসনের তরফ থেকে কঠোর আইনটি তৈরিতে কাজ করেছে মিয়ানমারের সামরিক বাহিনী। নতুন আইনে দেশটির রাজনৈতিক দলগুলোকে দুই মাসের মধ্যে নতুন করে নিবন্ধন নিতে হবে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চিকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর জরুরি অবস্থা জারি করা হয়। চলতি জানুয়ারিতে শেষ হওয়ার কথা রয়েছে এই জরুরি অবস্থা। সে দেশের সংবিধান অনুসারে এরপর নির্বাচনের আয়োজন করতে হবে। তবে এখন পর্যন্ত নির্বাচনের সম্ভাব্য কোনো তারিখ ঘোষণা করা হয়নি।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, নির্বাচন সামনে রেখেই নতুন আইন সামনে এনেছে জান্তা সরকার। আইন অনুসারে, রাজনৈতিক দলগুলোকে দুই মাসের মধ্যে নির্বাচন কমিশনে নিবন্ধন করতে হবে।

নিবন্ধনের তিন মাসের মধ্যে দলগুলোকে অন্তত ১ লাখ সদস্য সংগ্রহ করার প্রতিশ্রুতি দিতে হবে। সেই সঙ্গে ছয় মাসের মধ্যে মিয়ানমারের অন্তত অর্ধেক শহরে দলীয় কার্যালয় খুলতে হবে। এতে ব্যর্থ হলে সেই দলেল নিবন্ধন বাতিল করা হবে।

সূত্র: ব্লুমবার্গ

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...