ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৩/০৫/২০২৩ ৬:৫৯ এএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং নেপিদোতে মিয়ানমার জান্তার সঙ্গে বৈঠক করেছেন। মঙ্গলবার মিয়ানমারের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের খবরে বলা হয়েছে, বৈঠকে তিনি দেশটির সংকট এবং দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার বিষয়ে সামরিক সরকার প্রধানের সঙ্গে আলোচনা করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মিয়ানমারের সামরিক সরকারের প্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গে বৈঠকের পর চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তার এই সফর শুধু দুই দেশের মধ্যে বন্ধুত্বের ইঙ্গিত নয়, বিশ্ব মঞ্চে মিয়ানমারের পক্ষে চীনের অবস্থানেরও প্রকাশ।

এমআরটিভির খবরে বলা হয়েছে, জেনারেলের সঙ্গে মিয়ানমারের স্থিতিশীলতা ও উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি এবং স্থিতিশীলতা ও উন্নয়ন নিয়ে তারা মতবিনিময় করেছেন। তাদের আলোচনায় স্থান পেয়েছে সীমান্ত বাণিজ্য, বিনিয়োগ এবং জ্বালানিতে সহযোগিতা।

২০২১ সালে নোবেলজয়ী অং সান সু চির নির্বাচিত বেসামরিক সরকারকে উৎখাত করে সেনাবাহিনী ক্ষমতা দখল করে। এর পর থেকে দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা ও সহিংসতা বৃদ্ধি পেয়েছে। গণতন্ত্রপন্থি ও জান্তাবিরোধীদের কঠোরভাবে দমন করা হচ্ছে। হাজার হাজার বিরোধী এবং গণতন্ত্রপন্থি কর্মীকে জেলে ঢুকিয়েছে সেনাবাহিনী। অন্তত ৩ হাজার ২৪০ জন বেসামরিক নাগরিককে হত্যা করে নৃশংসভাবে বিক্ষোভ দমন করেছে তারা।

মিয়ানমার জান্তার এমন পদক্ষেপের সমালোচনা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে পশ্চিমা শক্তিগুলো। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কয়েকটি দেশ সামরিক সরকারের সংশ্লিষ্ট অনেকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়া ও চীন মিয়ানমারের সামরিক সরকারের মিত্র হিসেবে বহাল রয়েছে।

মঙ্গলবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ২ থেকে ৫ মে কিন গ্যাং মিয়ানমার ও ভারত সফর করবেন। এতে উল্লেখ করা হয়েছে, ভারতে অনুষ্ঠেয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন তিনি।

পাঠকের মতামত