উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫/০৩/২০২৩ ৮:৩৫ এএম
ফালই ছবি

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে রোহিঙ্গা প্রত্যাবাসনের আশায় শুরু হচ্ছে মিয়ানমারের টেকনিক্যাল টিমের সঙ্গে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সাক্ষাৎকার। ইতোমধ্যে সাক্ষাৎকার গ্রহণ করতে দুই দেশের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এ উপলক্ষ্যে মঙ্গলবার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ শামছুদ্দোজার নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধি দল মিয়ানমারের টেকনিক্যাল টিমের সঙ্গে সাক্ষাৎকারের স্থান পরিদর্শন করেছেন।

আজ বুধবার সকালে মিয়ানমারের টেকনিক্যাল টিমের প্রতিনিধি দল নাফ নদী হয়ে টেকনাফ স্থল বন্দরের নাফ রিসোর্টের জেটি ঘাটে পৌঁছবেন। পরে ওই রিসোর্টে নির্ধারিত সময়ে রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেওয়া হবে। তবে মিয়ানমারের টেকনিক্যাল টিমে ১৫ থেকে ১৭ জন প্রতিনিধি আংশগ্রহণ করতে পারেন।

এ বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান বলেন, এটি দীর্ঘদিনের প্রক্রিয়া, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৮ লাখ ৮৮ হাজার রোহিঙ্গাদের তালিকা মিয়ানমারকে পাঠানো হয়েছিল। তারা এর মধ্যে ৬৮ হাজারকে যাচাই-বাছাই করে। পরে ওই ৬৮ হাজার থেকে ১১শ জনকে নিয়ে একটি পাইলট প্রকল্প গ্রহণ করে। ওই পাইলট প্রকল্প থেকে ৪২৯ জনকে বাদ দিয়েছে। তিনি আরও বলেন, প্রতিদিন ৭০ জন রোহিঙ্গার সাক্ষাৎকার নেওয়া হবে।

লেদার ক্যাম্প ২৪’র চেয়ারম্যান আলম বলেন, মিয়ানমারের টিম আমাদের সঙ্গে কথা বলতে আসছে এটা শুনে আমরা খুশি। তবে আমরা আমাদের অধিকার ও নির্যাতনের বিচার চাইতে এ দেশে অবস্থান করছি। সে বিচার যেন সঠিকভাবে হয়। হ্নীলা ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের মেম্বার মোহাম্মদ আলী জানান, আমি আসলে আশাবাদী মিয়ানমার যদি আন্তরিক হয় অবশ্যই রোহিঙ্গা প্রত্যাবাসন হবে।

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...