ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৯/০৫/২০২৩ ৭:৩৯ এএম

পবিত্র মসজিদে নববীর সাবেক ইমাম শায়খ ড. মুহাম্মদ খলিল আল-কারি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। সোমবার (৮ মে) সকালে তিনি মারা যান। মাগরিবের নামাজের পর মসজিদে নববীতে তার জানাজা অনুষ্ঠিত হয়। এক টুইট বার্তায় সৌদি নিউজ তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করে। তাঁর মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক প্রকাশ করেন বিশ্বের বরেণ্য ইসলামী ব্যক্তিত্বরা।

শায়খ ড. মুহাম্মদ খলিল সৌদি আরবের পবিত্র মসজিদ নববীতে তারাবি ও তাহাজ্জুদের নামাজে ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। ১৪৩৭ হিজরি ও ১৪৩৮ হিজরিতে তিনি মসজিদে কুবার ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। দীর্ঘ দিন ধরে তিনি অসুস্থতায় ভুগছিলেন। গত জানুয়ারিতে তাকে হাসপাতালে নেওয়া হয়।

এর আগে গত বছরের ২৫ জুন তার আরেক ভাই শায়খ মাহমুদ খলিল আবদুর রহমান আল কারি মারা যান। তিনিও মসজিদে নববীতে তারাবি ও তাহাজ্জুদের নামাজে ইমাম ছিলেন। এর আগে ২০১৮ সালে তাদের বাবা শায়খ খলির আল কারি মারা যান।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গভীর শোক জানাচ্ছেন বিশ্বের বরেণ্য ইসলামী ব্যক্তিত্বরা। এক টুইট বার্তায় কুয়েতের শায়খ মিশারি বিন রাশিদ আল-আফাসি লিখেন, ‘পবিত্র কোরআনের আরেক প্রেমিক তার রবের কাছে ফিরে গেছে। কিছু দিন আগে শায়খ মাহমুদ খলিল আমাদের ছেড়ে চলে গেছেন। তিনি ছিলেন মসজিদ নববী, মসজিদুল কিবলাতাইনের ইমাম। তার বাবা ছিলেন হারামাইনের শাইখুল মাশায়েখ খলিল আল-কারি। আর আজ মসজিদে নববী ও মসজিদে কুবার সাবেক ইমাম শায়খ মুহাম্মদ খলিল আল-কারি। মহান আল্লাহ তাদের সবাইকে অনুগ্রহের চাদরে আবৃত করুন এবং জান্নাতের সুউচ্চ বাগানে জমায়েত করুন।’

মসজিদের নববীর ইমাম শায়খ সাআদ আল-গামিদি লিখেছেন, ‘হে আল্লাহ, আপনি আপনার বান্দা আমার প্রিয় ভাই শায়খ মুহাম্মদ খলিল আল-কারির ওপর অনুগ্রহ করুন। তাঁকে জান্নাতুল ফিরদাউসে সমাসীন করুন। হে আল্লাহ, আপনি যেভাবে দুনিয়ায় তার মুখ উজ্জ্বল করেছেন তেমনি কিয়ামতের দিনও তার মুখকে শুভ্র করুন।’

সূত্র : আলজাজিরা

পাঠকের মতামত