প্রকাশিত: ০৫/০৭/২০২১ ১১:৩৩ এএম

যথাযথ অনুমতি না নিয়ে পবিত্র মক্কা নগরীর মসজিদুল হারাম, এর আশপাশের এলাকা এবং হজের জন্য নির্ধারিত পবিত্র স্থানগুলোতে কেউ প্রবেশ করতে পারবে না বলে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার।
মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম আরব নিউজ জানায়, সোমবার (৫ জুলাই) থেকে এই ঘোষণা কার্যকর হবে। হজ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত এ নিয়ম কার্যকর থাকবে।
কেউ প্রবেশ করলে তাকে ১০ হাজার রিয়াল জরিমানা গুনতে হবে। এছাড়া কেউ যদি একই অপরাধ দ্বিতীয়বার করেন তবে তার জরিমানা দ্বিগুন হয়ে যাবে।
সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে আরব নিউজ জানায়, মসজিদুল হারামের পাশাপাশি অন্যন্য পবিত্র স্থানগুলোর মধ্যে রয়েছে মিনা, মুজদালিফা ও আরাফাত।
সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশটির সকল নাগরিককে হজ মৌসুমের এসব নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। এক কঠোর ঘোষণায় বলা হয়েছে, কোথাও যেন নিয়মের লঙ্ঘন না হয় আর যদি হয়েই যায় তবে আইন-শৃঙ্খলা রক্ষকারী বাহিনীর সদস্যরা নিয়ম লঙ্ঘনকারীকে শাস্তির আওতায় আনতে মসজিদুল হারাম ও পবিত্র স্থানগুলো অভিমুখি প্রতিটি রাস্তায় দায়িত্ব পালন করবে।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...

ইসলামপুরে আটক রোহিঙ্গা যুবককে কুতুপালং ক্যাম্পে হস্তান্তর

জামালপুরের ইসলামপুরে অচেতন অবস্থায় উদ্ধার মো. রোবেল (২২) নামের সেই রোহিঙ্গা যুবককে কক্সবাজারের কুতুপালংয়ের ট্রানজিট ...