প্রকাশিত: ২৪/০৭/২০২২ ২:২৫ পিএম


পবিত্র মক্কা ও মদিনার পবিত্রতা রক্ষায় সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান ও মক্কার গ্র্যান্ড মসজিদের খতিব শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। শনিবার (২২ জুলাই) সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ সূত্রে এ কথা জানা যায়।

আরব নিউজে প্রতিবেদনে জানা যায়, গত শুক্রবার (২২ জুলাই) পবিত্র মক্কা নগরীতে একজন অমুসলিমকে অবৈধভাবে প্রবেশের সুযোগ করে দেওয়ায় এক সৌদি নাগরিককে আটক করা হয়। এরই প্রেক্ষিতে সৌদিতে অবস্থানরত সবাইকে পবিত্র দুই স্থান সম্পর্কিত প্রবিধান ও নির্দেশাবলি পালনের ওপর জোর দেওয়ার আহ্বান জানান জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান।
আল সুদাইস বলেন, ‘পবিত্র দুই মসজিদের পবিত্রতা সৌদি কর্তৃপক্ষের কাছে একটি সীমারেখা, যা অতিক্রম করা যাবে না। এই নির্দেশনা লঙ্ঘন কোনোভাবেই সহ্য করা হবে না। তারা যে দেশেরই নাগরিক বা তাদের কাজ যেমনই হোক না কেন তা দেখা হবে না।’

এদিকে মক্কা পুলিশ জানায়, মার্কিন নাগরিকত্বধারী এক অমুসলিম সাংবাদিককে মক্কায় প্রবেশের সুযোগ দেওয়ার অভিযোগে এক সৌদি নাগরিককে আটক করে পাবলিক প্রসিকিউশন বিভাগে হস্তান্তর করা হয়েছে। মক্কায় কোনো অমুসলিম প্রবেশ নিষিদ্ধ মর্মে সুস্পষ্ট আইন লঙ্ঘনে তাকে আটক করা হয়েছে।

এদিকে পুলিশের এক মুখপাত্র জানান, সৌদি আরবে আগত বিদেশি অভিবাসীদের অবশ্যই দেশের আইন মান্য করতে হবে। বিশেষত মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদ বিষয়ক নির্দেশনা সবাইকে অনুসরণ করতে হবে। এসব আইন লঙ্ঘন করলে উপযুক্ত শাস্তি প্রয়োগ করা হবে।
এর আগে গত সোমবার (১৮ জুলাই) অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে গোপনে ইসরায়েলি টিভি চ্যানেল-১৩-এর সাংবাদিক গিল তামারি সৌদি আরবের পবিত্র নগরী মক্কা, গ্র্যান্ড মসজিদ এবং জাবালে রহমত পাহাড়ে উঠে সংবাদ পরিবেশন করেন। ওই চ্যানেলে মক্কার কিছু ঐতিহাসিক স্থাপনা নিয়ে ১০ মিনিটের একটি প্রতিবেদন সম্প্রচার করা হয়। চ্যানেলটির বিশ্ব সংবাদ বিভাগের সম্পাদক গিল তামারি ইসলামের পবিত্র নগরী মক্কায় গাড়ি চালিয়ে গ্র্যান্ড মসজিদের কাছের প্রবেশদ্বারে যান এবং এর আশপাশের উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ও স্থাপনা প্রদর্শন করেন। এর পরই বিশ্বজুড়ে ব্যাপক তোপের মুখে পড়েন তিনি।

সূত্র : আরব নিউজ

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...