প্রকাশিত: ১৯/১২/২০২১ ৯:১৭ এএম

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার এবং তালেবান ক্ষমতা দখলের জেরে ব্যাপক খাদ্য অনিরাপত্তার মুখে পড়েছে দেশটি। সেই মুহূর্তে দাঁড়িয়ে বিদেশি সাহায্য ছাড়াই তালেবান সরকারের অধীন দেশটির অর্থ মন্ত্রণালয় জাতীয় বাজেটের খসড়া প্রস্তুত করেছে।

ভারতের সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, দুই দশকের মধ্যে এই প্রথম তালেবান শাসনে কোনো বাজেট ঘোষণা আসতে যাচ্ছে। আর তাতে কোনো ধরনের বিদেশি সহায়তা থাকছে না।

জানা গেছে, গত ১৫ আগস্ট তালেবান ক্ষমতা দখলের পর সরকারি কর্মকর্তা-কর্মচারীরা মাত্র একবার বেতন পেয়েছে। তবে তাঁরা বেতন পাবেন বলে আশ্বাস দিয়েছে তালেবান সরকার।

তালেবান ক্ষমতা দখলের পর পশ্চিমা দেশ ও দাতা সংস্থাগুলো আফগানিস্তানে আর্থিক সহায়তা স্থগিত করে দেয়। এ ছাড়া কোনো কোনো দেশ এসব সহায়তা একেবারে বন্ধ করে দেয়। ফলে নজিরবিহীন সংকট আরো জটিল আকার ধারণ করে।

এর বাইরেও বিদেশে থাকা আফগানিস্তানের রিজার্ভও আটকে দেওয়া হয়েছে। সেই মুহূর্তে বিদেশি সহায়তা ছাড়াই বাজেট ঘোষণার বিষয়টিকে অকল্পনীয় মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অথচ সেটিই করেছে তালেবান প্রশাসন।

খসড়া বাজেটটি প্রস্তুত করার বিষয়টি প্রকাশ করেছেন আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ ওয়ালি হাকমাল। যদিও এ ব্যাপারে এখনই বিস্তারিত কিছু জানানো হয়নি।

জানা গেছে, ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত এই বাজেট কার্যকর থাকবে। আহমাদ ওয়ালি হাকমাল বলেন, বাজেট ঘোষণার আগে সেটি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পাঠানো হবে।

তিনি আরো বলেছেন, বাজেটে অর্থের জোগানের বিষয়টি আমাদের অভ্যন্তরীণ রাজস্ব আয় থেকে দেওয়ার চেষ্টা করছি। আমরা সেটা পারব বলে মনে হচ্ছে।
সূত্র : এএনআই

পাঠকের মতামত