ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৫/০৩/২০২৩ ৫:৩৯ পিএম

বাংলাদেশের মানুষ, দর্শনীয় স্থান ও খাবারের প্রশসংসা করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। তিনি গত এক বছর ধরে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

এই সময়ে তিনি বাংলাদেশের বেশ কয়েকটি জায়গা ঘুরে দেখেছেন। খেয়েছেন বাংলাদেশি বেশ কয়েকটি পছন্দের খাবার। পছন্দের খাবারের মধ্যে রয়েছে- শিঙাড়া, বিরিয়ানি ও মিষ্টি দই।

দায়িত্বপালনের এক বছর পূর্তি উপলক্ষে “বাংলাদেশের ভবিষ্যতের পথে” শীর্ষক এক নিবন্ধে এসব কথা উল্লেখ করেছেন তিনি।

নিবন্ধে পিটার হাস লিখেছেন, “আজ আমি বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে আমার দায়িত্বপালনের এক বছর পূর্তি উদ্‌যাপন করছি। গত এক বছরে আমি এই সুন্দর দেশের অনেক জায়গা দেখতে পেরে নিজেকে সম্মানিত বোধ করছি।”

পিটার হাস আরও লিখেছেন, “তিনি ঢাকার মনোমুগ্ধকর জায়গাগুলো ঘুরে দেখেছেন। পাশাপাশি সুন্দরবন, রাজশাহী ও কক্সবাজারের আকর্ষণীয় স্থানগুলো দেখেছেন। এই সময়ে তার বাংলাদেশের সব বয়সী ও সর্বস্তরের মানুষের সঙ্গে দেখা করার সৌভাগ্য হয়েছে। আর তিনি খাবার হিসেবে শিঙাড়া, বিরিয়ানি ও মিষ্টি দই ভালোবেসে ফেলেছেন।”

নিবন্ধে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে বাংলাদেশের ভবিষ্যৎ যাত্রাপথের একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে বর্ণনা করেছেন পিটার হাস। এই নির্বাচনে যুক্তরাষ্ট্রের পছন্দের কেউ নেই বলে উল্লেখ করেন তিনি।

পিটার হাস বলেছেন, “আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চান তারা। বাংলাদেশের জনগণ স্বাধীনভাবে নিজেদের সরকার নিজেরাই নির্বাচন করুক, এমনটাই চান তারা।

পাঠকের মতামত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জা‌নি‌য়ে‌ছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর ২৮৫ ...

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...