ডেস্ক নিউজ
প্রকাশিত: ২১/০৪/২০২৩ ৯:৪০ এএম

চট্টগ্রামের ঐতিহ্যবাহী বলী খেলা লালদীঘি ময়দানে ফেরানোর পাশাপাশি একদিনের জন্য বিশেষ চাঁটগাইয়া উৎসব আয়োজনের ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এবারের ১১৪ তম আসরের তিন দিনব্যাপী মেলা বসবে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে। ২৫ এপ্রিল হবে বলী খেলা। ২৬ এপ্রিল হবে চাঁটগাইয়া ঈদ উৎসব। ২৪ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত মেলা হবে মাঠের বাইরে। বুধবার (১৯ এপ্রিল) বলী খেলার মাঠ পরিদর্শনসহ ট্রফি, জার্সি ও থিম সং উন্মোচন করেন চসিক মেয়র।

লালদীঘিতে চট্টগ্রাম সিটি করপোরেশনের পাবলিক লাইব্রেরিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেয়র বলেন, চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় আমি বদ্ধপরিকর। লালদীঘির সড়কে তিনদিন বৈশাখী মেলা হবে। ব্রিটিশবিরোধী সংগ্রামের অংশ চট্টলাবাসীর গর্বের জব্বারের বলী খেলার আয়োজনে কোনো কিছু কমতি থাকবে না।

আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটি সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ জানান, আগামী ২৪, ২৫ ও ২৬ এপ্রিল বলী খেলার মেলা থাকবে। ২৫ এপ্রিল হবে বলী খেলা। তিনদিন ব্যাপী মেলা বসবে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে। বলী খেলা লালদীঘির মাঠেই হবে। তবে মাঠের ছয় দফা মঞ্চ উন্মুক্ত থাকবে। বাঁশ ও বালি দিয়ে মাঠে বলী খেলার মঞ্চ (রিং) তৈরি হচ্ছে। ২৬ এপ্রিল হবে চাঁটগাইয়া ঈদ উৎসব। মেলা হবে মাঠের বাইরে।

প্রসঙ্গত, ব্রিটিশবিরোধী আন্দোলনে যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে বক্সিরহাট এলাকার স্থানীয় আব্দুল জব্বার সওদাগর নগরীর লালদীঘি মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা। যা সময়ের পরিক্রমায় জব্বারের বলী খেলা নামে পরিচিত। পঞ্জিকা অনুসারে বৈশাখের ১২ তারিখে লালদীঘির ময়দানে বলী খেলা হয়। এই উপলক্ষে তিনদিন ধরে চলে মেলা। করোনার কারণে বিগত ২০২০ ও ২০২১ সালে জব্বারের বলী খেলা ও মেলার আয়োজন হয়নি। সে হিসেবে তিন বছর পর লালদিঘীর মাঠে ফিরছে ঐতিহাসিক জব্বারের বলী খেলা।

এদিকে ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেলা আয়োজক কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারী, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, ফিরিঙ্গি বাজার ওয়ার্ডের কাউন্সিল হাসান মুরাদ বিপ্লব এবং সংগীত শিল্পী আলাউদ্দিন তাহের প্রমুখ।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...