প্রকাশিত: ০১/০১/২০২২ ৯:০৮ এএম

মোঃ শহিদ, উখিয়া::
মানবতার সেবায় নিয়োজিত কতিপয় এনজিও এবং পুরনো রোহিঙ্গা নেতাদের উস্কানিতে রোহিঙ্গা প্রত্যাবাসন গ্যাঁড়াকলে পড়েছে। অতিরিক্ত ত্রাণ পাওয়া, পরিশ্রমবিহীন সাংসারিক ঝামেলা-অভাব মেটানো, স্বাধীনভাবে চলাফেরা, দোকান বসিয়ে প্রকাশ্যে ব্যবসা ও পুরনো রোহিঙ্গা স্বজনদের হাত ধরে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ার সুযোগ থাকায় রোহিঙ্গাদের কেউ ফিরে যাবে না বলে ধারণা করছেন এলাকাবাসী।

ক্যাম্পে রোহিঙ্গা জঙ্গীদের মধ্যে আধিপত্য বিস্তার, পূর্বশ্রুত্রুতার জের, নিজেদের মধ্যে অভ্যন্তরীণ কোন্দলসহ প্রত্যাবাসনের পক্ষে-বিপক্ষে অবলম্বনকে কেন্দ্র করে চলছে মারামারি, হানাহানিসহ ছুরিকাঘাতের মতো লোমহর্ষক ঘটনা। বলতে গেলে ক্যাম্পগুলো সন্ত্রাসের জনপদে পরিণত হয়েছে। সম্প্রতি উখিয়ার বিভিন্ন ক্যাম্পে প্রায় ডজনখানেক রোহিঙ্গা নেতা রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে খুন হয়েছে। প্রশাসনের কর্মকর্তাদের সহযোগিতাকারী শীর্ষস্থানীয় রোহিঙ্গা নেতা (হেড মাঝি) আরিফ উল্লাহকে ইতোপূর্বে গলা কেটে হত্যা করেছে রোহিঙ্গা সন্ত্রাসীরা।
রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সম্পাদক ও রোহিঙ্গা অধ্যুষিত এলাকা পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী জানান, রোহিঙ্গারা হিংসাত্মক মনোভাব নিয়ে ত্বরিত সিদ্ধান্তের ওপর ভিত্তি করে খুন-খারাবি করতে বিলম্ব করে না। রোহিঙ্গাদের এসব অনৈতিক কর্মকা-ের প্রভাব পড়ছে স্থানীয়দের মাঝে। তিনি বলেন, রোহিঙ্গাদের সরকারীভাবে প্রশাসনের লোকজন দিয়ে নিয়ন্ত্রণ করতে হবে। এনজিও নিয়ন্ত্রিত ক্যাম্পগুলোতে রোহিঙ্গারা তাদের ইচ্ছা অনুযায়ী কর্মকা- পরিচালনা করার সুযোগ পাওয়ার কারণে অপ্রীতিকর ঘটনা দিন দিন বাড়ছে। প্রত্যাবাসনের সুবিধার্থে কক্সবাজার ও চট্টগ্রামে দালান নির্মাণ করে বসবাসকারী পুরনো রোহিঙ্গা নেতাদের গ্রেফতারের দাবি উঠেছে বিভিন্ন মহল থেকে।

ময়নারঘোনা ক্যাম্পের আবু তাহের মাঝি জানান, রোহিঙ্গারা পরাশ্রীকাতর। তারা অন্যের নেতৃত্ব সহ্য করতে পারে না। তাছাড়া অভ্যন্তরীণ কোন্দল নিয়ে প্রতিনিয়ত ক্যাম্পে অপ্রীতিকর ঘটনা ঘটলেও এনজিও কর্মীরা থামাতে পারছে না। লোমহর্ষক ঘটনা ঘটছেই। তিনি জানান, ১৮ জুন ২০১৯ রাত ৮টার দিকে রোহিঙ্গাদের শীর্ষস্থানীয় নেতা (হেড মাঝি) আরিফ উল্লাহ নিজ বাসায় ফেরার পথে বালুখালী ১১ ব্লকের পাশের রাস্তার ওপরে ৭-৮ জন দুর্বৃত্ত তাকে গলা কেটে হত্যা করে। এ সময় সে প্রাণে বাঁচার জন্য চিৎকার করলেও কেউ এগিয়ে আসেনি। এ ঘটনার ব্যাপারে উখিয়া থানার ওসি (তদন্ত) জানান, আরিফ উল্লাহ নৃশংস হত্যাকা-ের ব্যাপারে পুলিশ তদন্ত করছে। ১৩ জানুয়ারি ২০১৯ কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পের ডি-৪ ব্লকের বাসিন্দা মমতাজ আহমদ দোকান থেকে বাড়ি ফেরার পথে ৫-৬ মুখোশধারী দুর্বৃত্ত তাকে অপহরণ করে পাশের মধুরছড়া জঙ্গলে নিয়ে যায়। সেখানে তাকে হাত-পা বেঁধে গলা কেটে নির্মমভাবে হত্যা করা হয়। ১৯ ফেব্রুয়ারি ২০১৯ স্বামী-স্ত্রীর মধ্যে তুচ্ছ ঘটনা নিয়ে বাড়াবাড়ির এক পর্যায়ে স্বামীর হাতে খুন হন স্ত্রী রেনুয়ারা বেগম। এছাড়া গত ২০১৮ সালের জুন মাসে কুতুপালং ক্যাম্পের বাসিন্দা নুরুল ইসলাম নামের এক রোহিঙ্গা সোর্সকে প্রতিপক্ষ প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করে। নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েক রোহিঙ্গা জানায়, নুরুল ইসলাম রোহিঙ্গাদের নানা অপকর্মের খবরা খবর স্থানীয় প্রশাসন ও সাংবাদিকদের সরবরাহ করত। যে কারণে তাকে গুলি করে হত্যা করা হয়েছে। একই ভাবে গত বছরের জুন মাসে মিয়ানমারের বিদ্রোহী সংগঠনের ক্যাডাররা কুতুপালং ক্যাম্পে হানা দিয়ে ক্যাম্পের মাঝি মোঃ আইয়ুব ও তার পাশের বাড়ির মোঃ ছলিমকে অপহরণ করে নিয়ে যায়। দুই দিন পর বালুখালী খাল থেকে অপহৃত মাঝিসহ দু’জনেরা লাশ উদ্ধার করে পুলিশ।
কুতুপালং ক্যাম্পের রোহিঙ্গা নেতা ডাঃ জাফর আলম প্রকাশ ডিপো জাফর বলেন, এখানে যেসব রোহিঙ্গা যুবক রয়েছে, তাদের অধিকাংশই আরএসও এবং আল ইয়াকিনসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত। তাদের মধ্যে আধিপত্য বিস্তার, ক্যাম্পের ত্রাণ ভাগাভাগি, অভ্যন্তরীণ কোন্দল একে অপরকে পরাজয় করার চেষ্টা করছে। সম্প্রতি রোহিঙ্গা সান্ত্রাসী সেলিম উল্লার হাতে জামতলী ক্যাম্পে ছুরিকাঘাতে খুন হয়েছে স্থানীয় গ্রামবাসী জমির হোছন।
২০২১ সালের শেষের দিকে উখিয়ার কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পের সন্ত্রাসীদের গুলিতে নিহত হয় রোহিঙ্গাদের শীর্ষ নেতা মাষ্টার মোঃ মুহিবুল্লা ও বালুখালী ক্যাম্পের সন্ত্রাসীদের গুলিতে ও ছুরিকাঘাতে খুন হয় ৬ রোহিঙ্গা। ১৪ এপিবিএনের এসপি মোঃ নাইমুল হক জানান, তার অধিনে ৭ টি পুলিশ ক্যাম্প রয়েছে। ৮ এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কামরান হোসেন জানান, তার অধিনে ৫ টি পুলিশ ক্যাম্প রয়েছে। ক্যাম্প স্থাপন করা হলেও লোকবল সঙ্কটের কারণ বা পুলিশ ফাঁড়ি থেকে দূরত্বের কারণে অনেক সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশকে হিমশিম খেতে হয়।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...