ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৩/০৪/২০২৩ ৮:০৭ এএম

কক্সবাজারের চকরিয়া থেকে বাসটি পটিয়া বাইপাস সড়ক হয়ে চট্টগ্রাম যাচ্ছিল। পথে অন্তঃসত্ত্বা এক নারীর প্রসবব্যথা ওঠে। যাত্রীদের অনুরোধে চালক বাসটি ঘুরিয়ে সোজা নিয়ে যান একটি স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠে। যাত্রীরা দ্রুত বাস থেকে নেমে পড়েন। প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে চিকিৎসক ও নার্সরা ওঠেন বাসে। খানিক পরেই ফুটফুটে এক কন্যাসন্তানের জন্ম হয় সেই বাসে। আজ রোববার বিকেল সাড়ে চারটায় চট্টগ্রামের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।

বাসে সন্তান প্রসব করা ইয়াছমিন আক্তার (২৫) কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার আবদুস শুক্কুরের স্ত্রী। তিনি সাগরে মাছ ধরার কাজ করেন। বাসটিতে ২৫-৩০ জন যাত্রী ছিলেন বলে জানা গেছে।

যাত্রীদের বরাত দিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক সাদিয়া সারিন প্রথম আলোকে বলেন, প্রসবব্যথা যখন শুরু হয়, তখন বাসটি পটিয়ার ইন্দ্রোপুল বাইপাস এলাকায় ছিল। যাত্রীদের অনুরোধে চালক বাসটি উল্টো পথে ঘুরিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন। স্বভাবিক প্রসবের পর মা ও শিশুটিকে বাস থেকে নামিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের লেভার রুমে নিয়ে যাওয়া হয়। মা ও শিশু দুজনই সুস্থ আছেন বলে জানান তিনি।

কথা হয় ইয়াছমিন আক্তারের সঙ্গে। তিনি প্রথম আলোকে বলেন, প্রসবের নির্ধারিত সময় তিনি জানতেন না। ছয় দিন ধরে তাঁর শরীর খারাপ লাগছিল। রোববার সকালে খারাপ লাগা বাড়তে থাকে। বেলা ১১টার দিকে প্রথমে তাঁকে চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান স্বজনেরা। চিকিৎসকেরা তাঁকে কক্সবাজার হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন। স্বামীসহ স্বজনেরা তাঁকে চকরিয়া থেকে বাসে করে চট্টগ্রামে নিয়ে যাচ্ছিলেন। বিকেলে বাসেই তাঁর প্রসবব্যথা শুরু হয়। ঘরে ইয়াছমিনের তিনটি মেয়ে আছে। এটি তাঁর চতুর্থ সন্তান।

পাঠকের মতামত