সাঈদ মুহাম্মদ আনোয়ার, উখিয়া নিউজ ডটকম।
প্রকাশিত: ০৭/১২/২০২২ ২:৩৩ পিএম

কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের বাইন্যা ঘোনা গ্রামে মুজিব বর্ষে ভূমিহীন ও গৃহহীন দরিদ্র লোকজনের জন্য সরকারী আশ্রয়ন প্রকল্প নির্মাণের জন্য প্রস্তাবিত ৫৪শতক সরকারের মালিকানাধীন ১নং খাস খতিয়ানের জায়গায় রাতের আঁধারে অবৈধ স্থাপনা নির্মাণ করে জবর-দখল করে নিয়েছে স্থানীয় একদল চিহ্নিত ভুমিদস্যু। গতকাল ৬ডিসেম্বর রাত ৯ঘটিকার দিকে মগনামা ইউনিয়নের বাইন্যা ঘোনা গ্রামে সরকারী জায়গা জবর দখলের ঘটনাটি সংঘঠিত হয়। এদিকে আশ্রয়ণ প্রকল্পের জন্য প্রস্তাবিত জায়গা জবর দখলমুক্তসহ দখলবাজদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য আজ ৬ডিসেম্বর সকালে পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ্বং সহকারী কমিশনার (ভুমি), পেকুয়ার দফতরে লিখিত অভিযোগ দায়ের করেছেন স্থানীয়রা।
অভিযোগের পরিপ্রেক্ষিতে সরেজমিনে পরিদর্শন করে জানা যায়, মগনামা ইউনিয়নের বাইন্যা ঘোনা গ্রামের কবরস্থানের দক্ষিণ পাশে সরকারী ১ নং খাস খতিয়ানের ৫৪ শতক জায়গায় গৃহহীন ও ভুমিহীন অতি দরিদ্র লোকজনের জন্য মুজিব বর্ষে আশ্রয়ণ প্রকল্প নির্মাণের জন্য মগনামা মৌজার বি,এস খতিয়ান নং ০১, বিএস দাগ নং ৪৩০৬ এবং দিয়ারা খতিয়ান নং ০১, দিয়ারা দাগ নং ২৩৮৫ এর আন্দরে ৫৪শতক সরকারের মালিকানাধীন খাস জায়গা উপজেলা ভূমি অফিসের কানুনগো সরেজমিনে পরিমাপ করে সহকারী কমিশনার (ভুমি) পেকুয়ার দফতরে গত কয়েক মাস পূর্বে প্রস্তাবিত ভুমির নকশাসহ প্রতিবেদন দাখিল করেছেন। এরপরেও ক্ষিপ্ত হয়ে উঠে স্থানীয় ভুমিদস্যু মাস্টার রফিক গং। গতকাল ৬ডিসেম্বর রাতের আধারে বাইন্যা ঘোনা গ্রামের মৃত জামাল আহমদের তিন পুত্র দখলবাজ চক্রের অন্যতম হোতা মাস্টার রফিক আহমদ, রহিম উদ্দিন, মফিজুর রহমান ও কবির আহমদের পুত্র মো: ইউসুফ গংরা ৫০/৬০ অস্ত্রধারী ভাড়াটে সন্ত্রাসী জড়ো করে পলিথিনের ঘেরা বেড়া দিয়ে একটি অবৈধ স্থাপনা নির্মাণ করেছে। সরকারী জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণের বিষয়টি তাৎক্ষনিক পেকুয়ার সহকারী কমিশনার (ভুমি) কে স্থানীয়রা মোবাইলের মাধ্যমে অবহিত করেন।
স্থানীয়রা অভিযোগ করেছেন, বাইন্যা ঘোনা গ্রামের ভূমিদস্যু মাস্টার রফিক গংয়ের লোকজন ৬ ডিসেম্বর রাতের আঁধারে সরকারী জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ করেছে। পেকুয়ার প্রশাসনকে বিষয়টি অবহিত করা হলেও গত ২৪ ঘন্টা অতিবাহিত হলেও অবৈধ স্থাপনা উচ্ছেদে কোন ধরনের আইনগত ব্যবস্থা গ্রহণ করেনি।
তবে পেকুয়ার সহকারী কমিশনার (ভুমি) মো: জাহিদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে বলেন, খুব শিগগিরই মগনামা বাইন্যা ঘোনা গ্রামে সরকারী খাস জায়গায় অবৈধভাবে নির্মিত স্থাপনা উচ্ছেদসহ দখলবাজদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
সরেজমিনে দেখা গেছে, মগনামা বাইন্যা ঘোনা গ্রামে মাস্টার রফিক গং ইতিপুর্বে সরকারী খাস জায়গা অবৈধভাবে জবর দখল করে দুইটি বড় আকারের পোল্টি ফার্ম তৈরী করে সরকারী খাস জবর দখলে রেখেছে।
এদিকে সরকারী খাস জায়গা ভুমিদস্যুদের কবল থেকে উদ্ধারের জন্য স্থানীয়রা কক্সবাজার জেলা প্রশাসক ও পেকুয়া উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
পেকুয়া সদর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার কাজল কান্তি শীল এ প্রতিবেদককে জানান, উপজেলার মগনামা ইউনিয়নের বাইন্যা ঘোনা গ্রামে তিনি সরেজমিনে পরিদর্শন করে সরকারী খাস জায়গা জবর দখলের সত্যতা পেয়েছেন। তিনি বিষয়টি পেকুয়ার সহকারী কমিশনার (ভূমি) এর দফতরে লিখিতভাবে প্রতিবেদন দাখিল করবেন

পাঠকের মতামত