উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৭/১০/২০২২ ৭:১৯ এএম

বিশ্বের বৃহত্তম উদ্বাস্তু আশ্রয়স্হল উখিয়ার কুতুপালং ক্যাম্পে যেন মানুষ হত্যার প্রতিযোগিতা চলছে। মঙ্গলবার দিবাগত রাতে শশুড় বাড়ী থেকে উঠিয়ে নিয়ে এক রোহিঙ্গাকে গুলি করে খুন করেছে সশস্ত্র দূর্বৃত্তরা। এর আগে সন্ধ্যায় আরো এক রোহিঙ্গাকে গুলি করে পালিয়ে যায় সশস্ত্র সন্ত্রাসীরা। এ নিয়ে গত দেড় মাসের মাথায় ১৫ জন রোহিঙ্গা হত্যার ঘটনা ঘটেছে।
জানা গেছে, মঙ্গলবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে উখিয়ার ১০ নং ক্যাম্পে মোঃ জসিম (২৫) নামে এক রোহিঙ্গা যুবককে গুলি করে ঘটনাস্থলে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহত জসিম ঐ ক্যাম্পের ব্লক-৩৪ এর বাসিন্দা মৃত আব্দুল গফুরের ছেলে।
নিহত জসিমের স্ত্রী সেবিকা বেগম জানান, সন্ত্রাসীদের অব্যাহত প্রাণনাশের হুমকির দীর্ঘদিন ধরে জসিম নিজ ঘরে রাত্রিযাপন করতে পারত না। মাঝেমধ্যে স্ত্রী ও সন্তানদের দেখতে শেডে আসতো। মঙ্গলবার রাত সাড়ে তিনটার দিকে চুপিচুপি ঘরে এসে স্ত্রীর কাছে রাতের খাবার চায়। তার স্ত্রী রান্না করা হয়নি জানালে পার্শ্ববর্তী শশুরের ঘরে যায়।

শশুরের ঘরে ভাত খাওয়া অবস্থায় ঘরের দরজা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে দূর্বৃত্তরা। এক পর্যায়ে অস্ত্রের মুখে মারধর করতে করতে তাকে ঘর হতে বের করে নিয়ে যায়। ১০ নং ক্যাম্পের সরকারি প্রশাসনিক ভারপ্রাপ্ত কর্মকর্তার (সিআইসি) অফিস সংলগ্ন রাস্তার উপর তিন রাউন্ড গুলি করে জসিমের মৃত্যু নিশ্চিত করে সন্ত্রাসীরা পালিয়ে যায়। এতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়। স্বামীকে বাঁচাতে এসে ধারালো অস্ত্রের কোপে আহত হয়েছেন স্ত্রী সেবিকা বেগম।
২০/২৫ জনের একদল দুর্বৃত্ত শ্বশুর বাড়িতে ভাত খাওয়া অবস্থা থেকে জসিমকে ধরে এনে ক্যাম্পের সিআইসি-১০ অফিস সংলগ্ন রাস্তায় গুলি করে হত্যা করে বলে জানিয়েছেন ৮ এপিবিএন এর সহকারী পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ ফারুখ আহমেদ।
এদিকে ৮ এপিবিএন পুলিশের অধিনায়ক মোঃ আমির জাফর গতকাল বুধবার বিকেল ৫ টার দিকে হত্যাকাণ্ডস্থল পরিদর্শন করেন। তিনি রোহিঙ্গা নেতা ও স্বাক্ষীদের সাথে কথা বলেন। এসময় হত্যাকাণ্ডের সাথে জড়িত দুষ্কৃতিকারীদের ধরতে গোয়েন্দা নজরদারি বাড়ানোর পাশাপাশি ব্লক রেইড ও অভিযান অব্যাহত রাখার নির্দেশ দেন তিনি।
অন্যদিকে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে উখিয়ার কুতুপালং ২/ ইষ্ট ক্যাম্পর ফায়ার সার্ভিস অফিসের ভিতরে রোহিঙ্গা মোঃ সালাম (৩৫), পিতা-মোঃ আব্দুর রশিদকে গুলি করে পালিয়ে যায় একদল সশস্ত্র রোহিঙ্গা সন্ত্রাসী। এসময় ৫-৬ রাউন্ড গুলি করা হয়েছে। রোহিঙ্গা মোঃ সালামের পিঠে গুলি লেগে জখমপ্রাপ্ত হয়েছে বলে জানিয়েছেন উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী। গুলিবিদ্ধ ঐ রোহিঙ্গা বর্তমানে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে জানা যায়।
উল্লেখ্য গত ১৫ অক্টোবর উখিয়ার ১৯ নং ক্যাম্পে দুই রোহিঙ্গা মাঝিকে হত্যাসহ মঙ্গলবার (২৫ অক্টোবর) পর্যন্ত দেড় মাসে ১৫ জন রোহিঙ্গা সশস্ত্র সন্ত্রাসী গ্রুপগুলোর হাতে খুন হয়েছে।

পাঠকের মতামত

রোহিঙ্গা শিবিরে ইফতার যে রকম

আব্দুল কুদ্দুস,প্রথমআলো রোববার বিকেল চারটা। কক্সবাজারের উখিয়ার প্রধান সড়ক থেকে বালুখালী আশ্রয়শিবিরে ঢোকার রাস্তায় দেখা ...

লাইসেন্সের কোন কাজ নেই, টাকা দিলে লাইসেন্স লাগে না!- উখিয়ার ব্যবসায়ী সাদ্দাম

বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই কথিত লেভেল লাগিয়ে অবৈধভাবে ব্যাটারির পানি বিক্রি করেন উখিয়ার সাদ্দাম মটরসের স্বত্তাধিকারী ...