উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১/০৩/২০২৩ ১০:০৩ এএম

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় কারাগারে গেছেন কক্সবাজারের টেকনাফের তালিকাভুক্ত এক ইয়াবা ব্যবসায়ী। তাঁর নাম শাহ আলম। মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুননেসা শুনানি শেষে শাহ আলমকে কারাগারে পাঠানোর এ আদেশ দেন।

২০১৯ সালের ১৬ ফেব্রæয়ারি টেকনাফে একসঙ্গে আত্মসমর্পণ করা ১০২ মাদক ব্যবসায়ীর একজন শাহ আলম। তবে ২০২১ সালে তিনি জামিনে বেরিয়ে আসেন।
দুদকের আইনজীবী কাজী সানোয়ার আহমেদ বলেন, দুর্নীতির মামলায় শাহ আলম আত্মসমর্পণের পর জামিন আবেদন করেন। আদালত তা নামঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠিয়ে দেন। এর আগে তাঁর বিরুদ্ধে দুদকের দেওয়া অভিযোগপত্র গ্রহণ করেন আদালত। একই সঙ্গে মামলাটি বিচারের জন্য চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতে পাঠানোর আদেশ দেন।
আদালত সূত্র জানায়, ২০১৯ সালের ১৭ অক্টোবর দুদক চট্টগ্রামের তৎকালীন উপসহকারী পরিচালক ও বর্তমানে কক্সবাজারে দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদী হয়ে শাহ আলমের বিরুদ্ধে সম্পদ বিবরণী দাখিল না করায় মামলা করেন। তদন্ত শেষে ৫ ফেব্রæয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেন।

অভিযোগপত্রে বলা হয়, শাহ আলমের বৈধ কোনো ব্যবসা নেই। অথচ তিনি প্রায় অর্ধ কোটি টাকার সম্পদ অর্জন করেছেন, যা তাঁর জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ। আসামি শাহ আলম ২৪ লাখ ৫০ হাজার টাকা ব্যয় করে বাড়ি নির্মাণ করলেও এ–সংক্রান্ত কোনো তথ্যই তিনি তাঁর আয়কর নথিতে উল্লেখ করেননি।
মামলার তদন্ত কর্মকর্তা দুদক কক্সবাজারের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বলেন, শাহ আলমের কোনো বৈধ ব্যবসার কাগজপত্র পাওয়া যায়নি। এস কে এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি ট্রেড লাইসেন্স ও ফানিশার্স মার্ট নামের একটি আসবাবপত্র ব্যবসার ট্রেড লাইসেন্স তাঁর নামে পাওয়া গেলেও সেখান থেকে সামান্য কিছু অর্থ আয়ের তথ্য পাওয়া গেছে। তদন্তে ৪১ লাখ ২৮ হাজার ৮২৯ টাকার অবৈধ সম্পদ অর্জনের তথ্য পাওয়া গেছে শাহ আলমের বিরুদ্ধে, যা ইয়াবা ব্যবসা করে আয় করেন তিনি।

পাঠকের মতামত

কক্সবাজারে বাথরুমে ফেলে যাওয়া সেই নবজাতকের ঠাঁই হল নার্স মিনারার কোলে

কক্সবাজারের পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাথরুম থেকে উদ্ধার হওয়া ২ দিনের ফুটফুটে নবজাতককে দত্তক নিলেন ...

ঈদগাঁওতে জেলা প্রশাসক ও পুলিশ সুপার ইউপি নির্বাচনে কারসাজি ও দুর্বৃত্তায়ন সহ্য করা হবেনা

আতিকুর রহমান মানিক, কক্সবাজার কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেছেন, দীর্ঘ আট বছর পর ...