ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৬/১২/২০২২ ৩:৫৬ পিএম

এলাকায় যেখানে শিক্ষার আলো পৌঁছায়নি, এরকম অবহেলিত কয়েকটি এলাকায় শিক্ষার আলো পৌঁছে দিচ্ছে সামিট গ্রুপের সহযোগিতায় ‍প্রথম আলো ট্রাস্ট। মহান বিজয় উদযাপন করা হয়েছে। শুধুতেই কোরআন তেলাওয়াত ও জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন, বিভিন্ন ধরনের খেলাধুলা প্রতিযোগিতাসহ আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের দমদমিয়া আলোর পাঠশালায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

আজ শুক্রবার সকাল সাড়ে আটটায় টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের দমদমিয়া গ্রামে বিদ্যালয় প্রাঙ্গণে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর আটটি মনোরম পিটি-প্যারেড প্রদর্শন করে তারা। কুচকাওয়াজ, ডিসপ্লে ও পিটি-প্যারেড পরিচালনা করেন সরকারি শিক্ষক মিলাদুন নবী। পরে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে প্রতিযোগিতা হলো- ছোট ছেলেদের ১০০ মিটার দৌড়, ছোট ছেলেদের ঝুড়িতে বল নিক্ষেপ, ছোট ছেলেদের আলু কুড়ানো,ছোট মেয়েদের বাস্কেট বল, বড় মেয়েদের রশি খেলা, বড় মেয়েদের চেয়ার খেলা, বড় ছেলেদের ২০০ মিটার দৌড়, বড় ছেলেদের মোরগ লড়াই, মাঝারি মেয়েদের রশি খেলা, মাঝারি ছেলেদের মোরগ লড়াই, শিক্ষর্থীদের কবিতা আবৃত্তি, শিক্ষর্থীদের দেশত্ববোধক গান। এরপরে অনুষ্ঠিত আলোচনা সভায় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ফরিদুল আলমের সভাপতিত্বে বক্তব্য দেন আলোর পাঠশালার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাবুল ইসলাম, কমিটির সদস্য আমান উল্লাহ কবির, মোহাম্মদ ফারুক, মোহাম্মদ আয়ুব, বিদ্যালয়ের দাতা সদস্য ছৈয়দুল আমিন, মোহাম্মদ ইলিয়াস, জুলফিকার আলী, মোহাম্মদ ইসমাইল, কবির আহমদ, আরও অনেকেই উপস্থিত ছিলেন।
খেলাধুলা সার্বিক সহযোগিতা করেন সরকারি শিক্ষক মোঃ জুনায়েদ ও মিলাদুন্নবী অনুষ্ঠান পরিচালনা করেন সহকারি শিক্ষক ছৈয়দ নূর ও সহকারি রবিউল আলম।
উল্লেখ্য যে, বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় যেখানে শিক্ষার আলো পৌঁছায়নি, এ রকম অবহেলিত কয়েকটি এলাকায় শিক্ষার আলো পৌঁছে দিচ্ছে প্রথম আলো ট্রাস্ট। অবহেলিত এসব এলাকার শিশুরা শিক্ষা ও খেলাধুলা পরিবর্তে অল্প বয়সেই বিভিন্ন কায়িক শ্রমের সঙ্গে জড়িয়ে পড়ত।এরপেছনে অসচেতনতার পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানের অভাব ছিল একটি বড় কারণ। সামিট গ্রুপের সহযোগিতায় প্রথম আলো ট্রাস্টের উদ্যোগ ও ব্যবস্থাপনায় এসব দুর্গম এলাকায় ছয়টি স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। তার মধ্যে টেকনাফের দমদমিয়া আলোর পাঠশালা একটি।

পাঠকের মতামত

রোহিঙ্গা শিবিরে ইফতার যে রকম

আব্দুল কুদ্দুস,প্রথমআলো রোববার বিকেল চারটা। কক্সবাজারের উখিয়ার প্রধান সড়ক থেকে বালুখালী আশ্রয়শিবিরে ঢোকার রাস্তায় দেখা ...

লাইসেন্সের কোন কাজ নেই, টাকা দিলে লাইসেন্স লাগে না!- উখিয়ার ব্যবসায়ী সাদ্দাম

বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই কথিত লেভেল লাগিয়ে অবৈধভাবে ব্যাটারির পানি বিক্রি করেন উখিয়ার সাদ্দাম মটরসের স্বত্তাধিকারী ...