উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮/০৩/২০২৩ ৯:২৯ এএম

জান্তাবিরোধী বিক্ষোভ মোকাবিলায় প্রতিজ্ঞা করেছেন মিয়ানমারের সামরিক প্রধান মিন অং হ্লাইং।

এক বক্তব্যে সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলোর কাজকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলেও অভিহিত করেন তিনি।

সোমবার (২৭ মার্চ) রাজধানী নেপিদোয় সামরিক বাহিনীর বার্ষিক সশস্ত্র কুচকাওয়াজ অনুষ্ঠানে ভাষণে এ হুঁশিয়ারি দেন জান্তা প্রধান।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মিন অং হ্লাইং তার সরকারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সমালোচনাকারী দেশগুলোকে সন্ত্রাসীদের সমর্থক হিসেবে অভিযুক্ত করেছেন।

২০২১ সালে মিয়ানমারের নির্বাচিত অং সান সু চির সরকারকে জোরপূর্বক ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। সু চিসহ তার রাজনৈতিক দলের অনেক সদস্যকে আটক করে কারাগারে পাঠানো হয়েছে। দুর্নীতিসহ নানা অপরাধের অভিযোগ এনে তাদের বিচারকাজ চালিয়ে যাচ্ছে জান্তা সরকার। ইতোমধ্যে বেশ কয়েকটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন সু চি।

জাপানের হামলার বিরুদ্ধে লড়াইয়ের জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিয়ানমারের সেনাবাহিনীর প্রতিষ্ঠার ৭৮তম বার্ষিকী উপলক্ষে সোমবার (২৭ মার্চ) রাজধানী নেপিদোয় একটি বার্ষিক কুচকাওয়াজ অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিন অং হ্লাইং।

ভাষণে হুঁশিয়ারি দিয়ে বলেন, “প্রতিরোধগোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে বন্ধ করবে না মিয়ানমার সরকার, পরিস্থিতি যাই হোক না কেন।”

ক্ষমতা দখলের পর থেকে সামরিক সরকারের বিরুদ্ধ ছায়া যুদ্ধ শুরু করেছে ছোট-বড় কয়েকটি সশস্ত্র গোষ্ঠী। বেসামরিক ও সামরিক বাহিনী থেকে বের হয়ে আসা সদস্যদের নিয়ে জান্তাপ্রতিরোধ গোষ্ঠী তৈরি হয়েছে। বিভিন্ন রাজ্যে ক্ষমতাসীন সরকারের বাহিনীর সঙ্গে এক প্রকার যুদ্ধ চালিয়ে যাচ্ছে প্রতিরোধ গোষ্ঠীগুলো। ২০২১ সাল থেকে নিরাপত্তা বাহিনীর হাতে ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। বাস্তচ্যুত হন লাখ লাখ মানুষ।

ভাষণে ৬৬ বছর বয়সী মিন অং হ্লাইং বলেন, “সাধারণ মানুষের স্বার্থ ক্ষুন্ন করতে চায়, এমন সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই থামবে না। এজন্য গুরুত্বপূর্ণ শহরে সামরিক আইন ক্রমাগত বাড়ানো হচ্ছে।”

নির্বাচন নিয়ে তিনি বলেন, “শেষ পর্যন্ত নির্বাচন হবে এবং বিজয়ী দলের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে।”

তবে চলমান সংঘাতের কারণে এটি কখন অনুষ্ঠিত হবে তা স্পষ্ট নয় বলে জানান তিনি।

জান্তার আরোপিত রাষ্ট্রীয় জরুরি অবস্থার মেয়াদ শেষ হচ্ছে জানুয়ারিতে। এই মেয়াদ শেষের পর সংবিধান অনুসারে কর্তৃপক্ষকে নতুন নির্বাচন আয়োজন করতে হবে। তবে জান্তা প্রধান মিন অং হ্লাইং এখনও নির্বাচনের কোনও তারিখ ঘোষণা করেননি। তবে গত সপ্তাহে বিদ্যমান ও নতুন রাজনৈতিক দলগুলোকে নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য দুই মাসের সময় দেওয়া হয়েছে।

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...