ডেস্ক নিউজ
প্রকাশিত: ১২/১০/২০২২ ৭:৪৯ এএম

এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ ভোট পেয়ে ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচত হয়েছে বাংলাদেশ। নির্বাচনে বাংলাদেশ ১৬০টি ভোট পেয়েছে।

মঙ্গলবার (১১ অক্টোবর) জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ভোটে সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

২০২৩-২৫ মেয়াদের এই নির্বাচনে মালদ্বীপ, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, কিরগিজস্তান, আফগানিস্তান ও বাহরাইনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছে বাংলাদেশ।

ভোটের ফলফল মানবাধিকার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সংস্থাটি জানায়, ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশসহ মোট ১৪টি দেশ সদস্য নির্বাচিত হয়েছে।

দেশগুলো হলো- বাংলাদেশ, আলজেরিয়া, বেলজিয়াম, কোস্টারিকা, চিলি, জর্জিয়া, কিরগিজস্তান, জার্মানি, মালদ্বীপ, রোমানিয়া, মরক্কো, দক্ষিণ আফ্রিকা, ভিয়েতনাম ও সুদান।

মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে বাংলাদেশ ১৮৯টি ভোটের মধ্যে ১৬০ ভোট পেয়েছে। এ ভোট এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ।

বাংলাদেশসহ ৭টি দেশ এ অঞ্চলে প্রতিদ্বন্দ্বিতা করেছে। ৪টি দেশ নির্বাচিত হয়েছে। অন্য ৩টি নির্বাচিত দেশ মালদ্বীপ পেয়েছে ১৫৪টি ভোট, ভিয়েতনাম পেয়েছে ১৪৫ ভোট ও কিরগিজস্তান পেয়েছে ১২৬ ভোট।

বাংলাদেশ পঞ্চমবারের মতো সংস্থাটির সদস্য নির্বাচিত হলো। ৪৭ সদস্য বিশিষ্ট মানবাধিকার পরিষদে সদস্য হিসেবে ৪ বার নির্বাচিত হয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশের জয়ের সংবাদের পর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের জন্য তাৎপর্যপূর্ণ এ জয়। কারণ ২০১৮ সালের পর এটি বাংলাদেশের জন্য সবচেয়ে প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক নির্বাচন।

এশিয়া প্যাসিফিক গ্রুপে সর্বোচ্চ ভোট পেয়ে ৭টি দেশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে একটি আসন পেয়েছে বাংলাদেশ। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনের ফলাফল জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে মানবাধিকারের প্রচার ও সুরক্ষায় বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টা। এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতির সুস্পষ্ট বহিঃপ্রকাশ।

পাঠকের মতামত

মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে চলে আসা দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যদের ফের ...