উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮/১২/২০২২ ৭:৩০ এএম

ঢাকার আদালত চত্বর থেকে মৃত্যুদণ্ড পাওয়া দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় ওমর ফারুক তালুকদার নামে এক ব্যক্তি জড়িত বলে দাবি করেছে পুলিশ। ওমর ফারুক প্রয়াত সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের এপিএস ছিল।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন। তিনি সমকালকে বলেন, ‘প্রযুক্তিগত বিভিন্ন তথ্যপ্রমাণের ভিত্তিতে প্রয়াত সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের এপিএসকে গ্রেপ্তার করা হয়েছে। আদালত চত্বর থেকে দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় তার সংশ্লিষ্টতা রয়েছে।’

‘ছিনিয়ে নেওয়া জঙ্গি সোহেলের সঙ্গে লাপাত্তা তার স্ত্রীও’ শিরোনামে রোববার সমকালে সংবাদ প্রকাশের পর ফাতেমা খানম শিখার বিষয়টি সামনে আসে। তিনি জঙ্গি আবু সিদ্দিক সোহেলের স্ত্রী।

গত ২০ নভেম্বর ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (সিজেএম) প্রাঙ্গণ থেকে দুই জঙ্গি মইনুল হাসান শামীম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান ও আবু সিদ্দিক সোহেলকে ছিনিয়ে একটি মোটরসাইকেলে করে পালিয়ে যায় তার সহযোগীরা। মইনুলকে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং সোহেলকে লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলায় মৃত্যুদণ্ড দেন আদালত।

ফলো করুন-
ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন সমকাল ইউটিউব
২০ নভেম্বর মোহাম্মদপুর থানায় সন্ত্রাসবিরোধী একটি মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য তাদের আদালতে হাজির করা হয়েছিল। এজলাস থেকে কোর্টহাজতে নেওয়ার সময় তাদের ছিনিয়ে নেওয়া হয়।

পুলিশ ও আদালত সূত্র জানায়, দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় এ পর্যন্ত ওমর ফারুক, তার স্ত্রী তানজিলা আফরোজ জাহানসহ ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

তবে পুলিশের দাবি নাকচ করে ওমর ফারুকের আইনজীবী আবদুল আওয়াল সাংবাদিকদের বলেন, ‘ওমর ফারুক পেশায় আইনজীবী। যেদিন দুই জঙ্গি পালিয়ে যায়, সেদিন তিনি সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে মামলা পরিচালনা করেন। জঙ্গি সোহেলের বোন তানজিলাকে বিয়ে করেন ওমর ফারুক। বিয়ে করলেও সোহেলের সঙ্গে তাঁর কোনো যোগাযোগ ছিল না।’

সূত্র জানায়, ওমর ফারুক ও তার স্ত্রীকে ২০ ডিসেম্বর সিটিটিসি গ্রেপ্তার করে। পরদিন আদালতে হাজির করে রিমান্ড চাওয়া হয়। রিমান্ড আবেদনে পুলিশ উল্লেখ করে, ওমর ফারুক ২০১২ সালে দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে থাকার সময় জঙ্গিবাদে ঝুঁকে পড়ে। সোহেলের বোনকে বিয়ের পর আইনজীবী পেশার আড়ালে জঙ্গিদের সহযোগিতা করে আসছে। সুত্র: সমকাল

পাঠকের মতামত