উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫/০৩/২০২৩ ১০:০৯ এএম

সাইদুল ইসলাম, চট্টগ্রাম ::
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দৃশ্যমান পরিবর্তন আসছে শিগগির। এরই মধ্যে চার ধাপে ‘স্ট্যান্ডার্ড টু লেন’ সড়ক নির্মাণের কাজ চলছে। বর্তমানে সড়কটি দুই লেনের হওয়ায় ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। তবে চলমান প্রকল্প বাস্তবায়ন হলে সড়কটি যানবাহনের বাড়তি চাপ নিতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ ছাড়া মহাসড়কটিকে ছয় লেনে উন্নীত করতে নেওয়া হয়েছে উদ্যোগও।

দেশের পর্যটন খাতের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ রুট এই চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। এ সড়ক দিয়ে যাতায়াত করেন পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত দেখতে আসা পর্যটকরা। সেইসঙ্গে চট্টগ্রামের পার্বত্য এলাকা বান্দরবান এবং দক্ষিণ চট্টগ্রামের মানুষের যাতায়াতের প্রধান অবলম্বন এ মহাসড়ক। বছরজুড়ে এ সড়কে যানবাহনের চাপ থাকলেও সড়কটি এখনো সীমাবদ্ধ দুই লেনেই। ফলে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন, প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, হচ্ছে প্রাণহানি।

সড়ক ও জনপথ (সওজ) সূত্রে জানা যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কটির প্রস্থ কর্ণফুলী ক্রসিং থেকে কেরানিহাট পর্যন্ত ১৮ থেকে ৩৪ ফিটে উন্নীত করা হচ্ছে। পুরো কাজটি হবে চার ধাপে। প্রথম ধাপে ক্রসিং থেকে মনসা বাদামতল পর্যন্ত সড়ক প্রশস্ত করা হচ্ছে। এটি আগামী এপ্রিলের মধ্যে শেষ হওয়ার কথা। দ্বিতীয় ধাপে বাদামতল থেকে কমল মুন্সিরহাট পর্যন্ত অংশের কাজও চলমান। এটি আগামী জুনে শেষ হওয়ার কথা। তৃতীয় ধাপে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় থেকে সাতকানিয়া মৌলবির দোকান পর্যন্ত প্রকল্পের কাজের দরপত্র আহ্বানের প্রক্রিয়া চলছে। চতুর্থ ধাপে মৌলবির দোকান থেকে চকরিয়া অংশের দরপত্র আগামী জুন মাসের দিকে আহ্বান করার কথা। ২০২৪ সালের জুনের মধ্যে ক্রসিং থেকে কেরানিহাট পর্যন্ত সড়ক সম্প্রসারণ শেষ করার লক্ষ্যে কাজ করছে সওজ।
অন্যদিকে মহাসড়কটি ছয় লেনে উন্নীতকরণের বিষয়টি বিবেচনা রেখে চারটি স্থানে ছয় লেনের সেতু নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে চন্দনাইশের বরুমতি খালের ওপর সেতু নির্মাণকাজ শেষ। পটিয়ার ইন্দ্রপুল, দোহাজারীর শঙ্খ নদী ও চকরিয়ার মাতামুহুরী নদীর ওপর তিনটি ব্রিজ নির্মাণকাজও শেষ পর্যায়ে। নির্মাণ করা হবে ছয় লেনের বাইপাস।

১৬০ কিলোমিটার দৈর্ঘ্যের এ মহাসড়ক সম্প্রসারণে এরই মধ্যে চারবার সমীক্ষা চালিয়েছে দেশি-বিদেশি চার প্রতিষ্ঠান। কিন্তু কোনো সমীক্ষাই আলোর মুখ দেখছে না। সওজ দোহাজারি বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ কালবেলাকে বলেন, মহাসড়কটি ছয় লেনে উন্নীতকরণে একটি প্রকল্প জাইকার কাছে জমা দেওয়া হয়েছে। এটি নিয়ে এখনো কোনো ধরনের সম্মতি বা কিছু জানায়নি। সম্মতি দিলে প্রকল্পটি সংযোজন-বিয়োজন করে বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়া হবে। এর মধ্যে সম্মতি না দিলেও সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হতে পারে।

তিনি আরও বলেন, আগামীতে টানেল চালুসহ নানা কারণে সড়কটি দিয়ে যানবাহন চলাচল বৃদ্ধি পাবে। তাই বিষয়টি বিবেচনা রেখে চার ধাপে ‘স্ট্যান্ডার্ড টু লেন সড়ক’ নির্মাণকাজ চলছে। এগুলো বাস্তবায়ন হলে সড়কটি যানবাহনের বর্ধিত চাপ নিতে পারবে।

সওজের দোহাজারি বিভাগ সূত্রে জানা যায়, একই প্রকল্প মন্ত্রণালয়েও জমা দেওয়া হয়েছে। অন্যদিকে সড়কটি ছয় লেনে উন্নীত করার বিষয়টি মাথায় রেখে কর্ণফুলী উপজেলার ক্রসিং থেকে চকরিয়া পর্যন্ত চার ধাপে ভাগ করে ‘স্ট্যান্ডার্ড টু লেন সড়ক’ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে দুই ধাপের কাজ প্রায় শেষ

পাঠকের মতামত

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চলন্ত সিএনজিতে সিলিন্ডার বি’স্ফোরণ, চালক নিহত

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চন্দনাইশ এলাকায় চলন্ত সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে ...