ডেস্ক নিউজ
প্রকাশিত: ০২/০৪/২০২৩ ১০:৩৩ পিএম
ফাইল ছবি

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বাইশফাড়িতে বার্মিজ গরু আটক করতে গিয়ে বিজিবির উপর হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় ৬টি বার্মিজ গরুসহ ৪জনকে আটক করা হয়েছে।

১ এপ্রিল শনিবার রাত সাড়ে ১০ টার সময় ঘুমধুম ইউনিয়নের বাইশফাড়ি চাকমাপাড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

পরে আটকৃতদের বিরুদ্ধে ৩৪ বর্ডার গার্ড ব্যাটালিয়ন ( বিজিবি) ‘র পক্ষ থেকে জেসিও রেজাউল করিম বাদী হয়ে নাইক্ষ্যংছড়ি থানায় দু’টি মামলা দায়ের করে। এদিকে আটক চারজনকে পুলিশ আদালতে পাঠালে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। আটকৃত আসামীরা হলো- কানতুমং তংচঙ্গ্যা (৪০), চুতিঅং তংচঙ্গ্যা (৩৬), সুমং তংচঙ্গ্যা (২৮) ও রইশসা তংচঙ্গ্যা (৬০)।

এর আগে শনিবার বিকাল ৪ টায় গোপন সংবাদের ভিত্তিতে ৩৪ বর্ডার গার্ড ব্যাটালিয়ন ( বিজিবি) নিয়ন্ত্রিত নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বাইশফাড়ি চাকমা পাড়ায় সরকারি শুষ্ক ফাঁকি দিয়ে বার্মিজ গরু পাচারের খবর পেয়ে অভিযানে যায় বিজিবি। এই সময় ওই এলাকার গরু পাচারকারীসহ অজ্ঞাত ব্যক্তিরা সংঘবদ্ধ হয়ে বিজিবির উপর হামলা করে।

মামলার বিষয়টি নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ি থানার ওসি (তদন্ত) মো: শাহাজাহান জানান, হামলার ঘটনায় দুটি মামলা করেছে বিজিবি। বিশেষ ক্ষমতা আইনের মামলায় আটক ৪জনকে আদালতে পাঠানো হয়। বাকী আসামিদের আটক করতে অভিযান অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, বিগত ১বছর ধরে নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন সীমান্তের অরক্ষিত ও পাহাড়ি পথ ব্যবহার করে সরকারের শুষ্ক ফাঁকি দিয়ে মায়ানমার থেকে চোরাই পথে গরু নিয়ে আসছে অর্ধশতাধিক সিন্ডিকেট। সম্প্রতি বিজিবি ও পুলিশ তৎপরত হলে চোরাকারবারিরা চোরাচালানের পথ পাল্টাতে থাকে। সিন্ডিকেট সদস্যরা কখনো, নাইক্ষ্যংছড়ি সদরের জামছড়ি, ফুলতলী,জারুলিয়াছড়ি, আশারতলী, নিকুছড়ি আবার কখনো, ঘুমধুম, বাইশফাড়ি দিয়ে গরু পাচার করে আসছে। অন্যদিকে আলীকদম সীমান্ত হয়ে আসা গরু পাচার হচ্ছে বাইশারী ইউনিয়নের আলীক্ষ্যং, কাগজীখোলা ও ঈদগড় পথে। স্থানীয়রা জানান এসব গরু পাচারে জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিরা জড়িয়ে পড়ায় আইন শৃঙ্খলা বাহিনী সহজে গরু পাচার রোধ করতে পারছে না। তবে বিজিবি তাদের সীমান্ত পথ পুরোপুরি বন্ধ করতে পারলে বার্মিজ বা মায়ানমারের গরু পাচার রোধ করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পাঠকের মতামত