মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী
প্রকাশিত: ০১/১১/২০২২ ২:৪২ পিএম

ক্লিন এনার্জির মাধ্যমে পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদনে কক্সবাজার সদর উপজেলার খুরুস্কুল বায়ু বিদ্যুৎ প্রকল্প বাংলাদেশকে নতুন পথ দেখাবে।

সোমবার ৩১ অক্টোবর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে স্ট্যাটাস দিয়ে এ তথ্য জানান।২০২৩ সালের মে-জুন মাসে এ প্রকল্পে বিদ্যুৎ উৎপাদন শুরু হতে পারে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেছেন।

কক্সবাজারের খুরুশকুলে নির্মাণাধীন দেশের বৃহত্তম বায়ুবিদ্যুৎ প্রকল্পের প্রথম টারবাইন (পাখা) উত্তোলনের কাজ সোমবার ৩১ অক্টোবর সফলভাবে সম্পন্ন হয়েছে। পাখা উত্তোলনে সফলতার প্রাক্কালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সন্তোষ প্রকাশ করে এ স্ট্যাটাস দেন।

গত ৩ মার্চ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ৬০ মেগাওয়াট সক্ষমতার এ প্রকল্পেটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পের আওতায় কক্সবাজারের খুরুশকুল, পিএমখালী, চৌফলদন্ডী ও ভারুয়াখালী ইউনিয়নে টারবাইনগুলো নির্মাণ করা হচ্ছে।

সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে, খুরুশকুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের উখিয়ার ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরও একটি বায়ুবিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হবে।

পাঠকের মতামত

চকরিয়ায় আইনশৃঙ্খলা কমিটির সভায় আওয়ামী লীগের দুই পক্ষের হট্টগোল

কক্সবাজারের পেকুয়া উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় আওয়ামী লীগের দুটি পক্ষের মধ্যে হট্টগোল হয়েছে। পরিস্থিতি সামাল ...