প্রকাশিত: ০২/০৬/২০২২ ৭:০৮ পিএম


আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম কমে যাওয়ায় দেশের বাজারে কমেছে এলপিজি সিলিন্ডার ও অটোগ্যাসের দাম। দেশে বহুল ব্যবহৃত ১২ কেজি সিলিন্ডারের দাম ৯৩ টাকা কমিয়ে ১ হাজার ৩৩৫ থেকে ১ হাজার ২৪২ টাকা করা হয়েছে। ১২ কেজি ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত সিলিন্ডারের দাম কমানো হয়েছে; যা আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হচ্ছে।

বৃহস্পতিবার (২ জুন) এক অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এ আদেশ দেন।

এলপিজি হচ্ছে পেট্রোলিয়াম উপজাত প্রোপেন ও বিউটেনের সংমিশ্রণ। সাধারণ তাপমাত্রায় এটি গ্যাসীয় পদার্থে পরিণত হয়।

টানা কয়েকমাস এলপিজির দাম বাড়ার পর মে মাসে থেকে কমতে শুরু করেছে এলপিজির দাম।

কমিশন জানায়, সাড়ে ৫ কেজি সিলিন্ডারের দাম ৬১২ টাকা থেকে কমিয়ে ৫৭০ টাকা করা হয়েছে। একইভাবে সাড়ে ১২ কেজি ১ হাজার ৩৯১ টাকা থেকে কমিয়ে ১ হাজার ২৯৫ টাকা, ১৫ কেজি এক হাজার ৬৬৯ থেকে কমিয়ে এক হাজার ৫৫৩ টাকা, ১৬ কেজি এক হাজার ৭৮০ থেকে কমিয়ে এক হাজার ৬৫৭ টাকা, ১৮ কেজি ২ হাজার ৩ থেকে কমিয়ে এক হাজার ৮৬৩ টাকা, ২০ কেজি ২ হাজার ২২৬ থেকে কমিয়ে ২ হাজার ৭১ টাকা, ২২ কেজি ২ হাজার ৪৪৮ থেকে কমিয়ে ২ হাজার ২৭৮ টাকা, ২৫ কেজি ২ হাজার ৭৮১ থেকে কমিয়ে ২ হাজার ৫৮৭ টাকা, ৩০ কেজি ৩ হাজার ৩৩৮ থেকে কমিয়ে ৩ হাজার ১০৬ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৬৭২ থেকে কমিয়ে ৩ হাজার ৪১৬ টাকা, ৩৫ কেজি তিন হাজার ৮৯৪ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ৬২২ এবং ৪৫ কেজি ৫ হাজার ৭ টাকা থেকে কমিয়ে ৪ হাজার ৬৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি। তাই সেটি আগের মতো ৫৯১ টাকাই রয়েছে।

গত বছরের জানুয়ারি মাসে গণশুনানি করে এপ্রিল মাসে প্রথমবারের মতো এলপিজি দাম নির্ধারণ করে কমিশন। এরপর থেকে প্রতিমাসে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে এলপিজির দাম ঘোষণা করে আসছে কমিশন।

পাঠকের মতামত

পবিত্র ঈদুল ফিতর আজ

‘ঈদ এসেছে দুনিয়াতে শিরনি বেহেশতী/দুষমনে আজ গলায় গলায় পাতালো ভাই দোস্তি’- জাতীয় কবি কাজী নজরুল ...