ডেস্ক নিউজ
প্রকাশিত: ০১/০৫/২০২৩ ৯:১১ এএম

কক্সবাজারে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দারকে বদলি করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে আজ রোববার তাকে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে পদায়ন করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ শামছুল আরেফিন স্বাক্ষরিত বদলির এ আদেশ দেওয়া হয়।

একইদিন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত আরেক আদেশে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে মো. আজিজুল ইসলামকে পদায়ন করা হয়। তিনি বর্তমানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে অতিরিক্ত মহাপরিচালক হিসেবে কর্মরত।

সাঈদ মাহমুদ বেলাল হায়দারের বিরুদ্ধে সম্প্রতি বিভিন্ন অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতির অভিযোগ ওঠে। এসব অনিয়ম ও দুর্নীতিকে কেন্দ্র করে ইনস্টিটিউটে চরম অস্থিরতা শুরু হয়। শুধু তাই নয়, এসব ঘটনাকে কেন্দ্র করে কোনো ধরনের আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে এক বৈজ্ঞানিক কর্মকর্তাকে বরখাস্ত করেন মহাপরিচালক বেলাল হায়দার। এ সংক্রান্ত একটি অনুসন্ধানী প্রতিবেদন গত ২৩ মার্চ দৈনিক সমকালে প্রকাশিত হয়।

পরে দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে ঘিরে তদন্ত শুরু করে একটি বিশেষ গোয়েন্দা সংস্থা। দীর্ঘ তদন্ত শেষে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে প্রতিবেদন দেন ওই গোয়েন্দা সংস্থা। প্রতিবেদনে সাঈদ মাহমুদ বেলাল হায়দারের বিরুদ্ধে দুর্নীতি ও বিভিন্ন অনিয়মের পাওয়ার কথা উল্লেখ করেন।

পাঠকের মতামত