বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ২০/০৫/২০২৩ ১০:১৯ এএম

বিএনপি বিভিন্ন সিটি করপোরেশন ও পৌরসভা নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিলেও কক্সবাজার পৌরসভা নির্বাচনে দলটির এবং এর অঙ্গসংগঠনের অন্তত ১৮ নেতাকর্মী কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন। একইভাবে জামায়াতে ইসলামীর দুজন নেতাকর্মীও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আবার আওয়ামী লীগেরও এক নেতা দলের বিরুদ্ধে বিদ্রোহ করে মেয়র প্রার্থী হয়েছেন।

আগামী ১২ জুনের নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ছয় মেয়র প্রার্থীসহ ৮৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। এর মধ্যে মেয়র পদে ছয়জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪ ওয়ার্ডে ১৬ জন এবং ১২টি সাধারণ ওয়ার্ডে ৬২ জন প্রার্থী রয়েছেন।

সারা দেশে বিএনপি আনুষ্ঠানিকভাবে নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিলেও কক্সবাজারে দল ও অঙ্গসংগঠনের নেতাকর্মীর অংশগ্রহণ নিয়ে দলের অভ্যন্তরে নানা অসন্তোষ চলছে। এ বিষয়ে কক্সবাজার জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামীম আরা স্বপ্না বলেন, ‘নির্বাচনে প্রার্থী হয়েছেন এ রকম ১২ জনের তালিকা হয়েছে। তার মধ্যে দুজন নারী কাউন্সিলর প্রার্থীও রয়েছেন। তাঁদের তালিকা কেন্দ্রে পাঠাব। কেন্দ্র থেকে যে নির্দেশনা আসে সেটাই বাস্তবায়ন করা হবে।’

জেলা জামায়াতের আমির মাওলানা নুর আহমদ আনোয়ারী বলেন, ‘জেলা জামায়াতের সহযোগী সদস্য সরওয়ার কামাল মেয়র প্রার্থী এবং শ্রমিক কল্যাণ শাখার দায়িত্বপ্রাপ্ত রুকন সদস্য আমিনুল ইসলাম হাসান কাউন্সিলর প্রার্থী হয়েছেন। তবে নির্বাচনে দলীয়ভাবে কোনো সিদ্ধান্ত নেই, তাঁরা ব্যক্তিগতভাবে করছেন।’

অন্যদিকে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাসেদুল হক রাশেদ মেয়রের মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন। দলীয় মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান চৌধুরী। এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী জানিয়েছেন, বিদ্রোহী প্রার্থী হলে দলীয় যে সিদ্ধান্ত দেওয়া হবে সেটাই কার্যকর করা হবে।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার এস এম শাহাদাত হোসেন জানান, ঘোষিত তফসিল মতে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ মে এবং প্রতীক বরাদ্দ ২৬ মে। নির্বাচন ১২ জুন অনুষ্ঠিত হবে। কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে বর্তমানে ভোটার ৯৪ হাজার ৮০২ জন। এর মধ্যে পুরুষ ৪৯ হাজার ৮৭৯ জন ও নারী ৪৪ হাজার ৯২৩ জন।

পাঠকের মতামত

উখিয়ার থাইংখালীর আলাউদ্দিন ও ছাত্তার সিন্ডিকেটের মাটিভর্তি ডাম্পার জব্দ

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালী গৌজঘোনা এলাকায় রাতের আঁধারে পাহাড় সাবাড় করছে মো. আলাউদ্দিন ও ...