ডেস্ক নিউজ
প্রকাশিত: ১১/১২/২০২২ ৭:১২ এএম

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন ১৩ ডিসেম্বর মঙ্গলবার। কক্সবাজার শহীদ শেখ কামাল আর্ন্তজাতিক স্টেডিয়ামে সকাল সাড়ে ১০টায় সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন এমপি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী জানান, সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, বিশেষ বক্তা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি। বিশেষ অতিথি কেন্দ্রিয় ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, অর্থ বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়েশা খান এমপি, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজীত রায় নন্দী ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন। তিনি আরো বলেন সম্মেলনের জন্য ৩৫১ জন কাউন্সিলারের তালিকা ১১ ডিসেম্বর চুড়ান্ত হবে। তবে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে কেন্দ্রিয় নেতৃবৃন্দ জেলা আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা করবেন।
প্রাপ্ত তথ্যে জানা যায়, ২০০৩ সালের ২০ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে মুক্তিযোদ্ধা এ কে এম মোজাম্মেল হক সভাপতি ও সালাহ উদ্দিন আহমদ সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৫ সালের ২৭ মে মোজাম্মেল হকের মৃত্যু হলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান এ কে আহমদ হোসেন। তিনি
জেলা কমিটির সহসভাপতি ছিলেন। এরপর ২০১৬ সালের ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হয় সম্মেলন। ওই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি নেত্রীর নির্দেশনা মোতাবেক এডভোকেট সিরাজুল মোস্তফাকে সভাপতি ও মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করেন।

একই বছরের ১৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার জেলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন। ২০২০ সালের ২৫ নভেম্বর কক্সবাজার জেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফাকে আওয়ামী লীগের কেন্দ্রিয় কার্যনির্বাহী সংসদের ধর্মবিষয়ক সম্পাদক পদে মনোনীত করলে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি দায়িত্ব পান সিনিয়র সহসভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী।
এদিকে গত ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সফল করার পর কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন নিয়ে আলোচনা চলছে সর্বত্র। কেন্দ্রিয়ভাবে ইতোমধ্যে সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ ডিসেম্বর। এর আগেই জেলার সবকটি ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা ও উপজেলার সম্মেলন সম্পন্ন করেছে জেলা আওয়ামী লীগ।
জানা যায়, গত সম্মেলনে সভাপতি পদে লড়েছেন প্রয়াত এ কে আহমদ হোসেন, সাবেক সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন আহমদ, সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত নজরুল ইসলাম চৌধুরী, বর্তমানে কেন্দ্রিয় ধর্মবিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম এমপি এবং জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কানিজ ফাতেমা। গতবারের সভাপতি প্রার্থীদের মধ্যে দুইজন এ কে আহমদ হোসেন ও নজরুল ইসলাম চৌধুরী মৃত্যু বরণ করেছেন। একজন কেন্দ্রিয় কমিটিতে অর্ন্তভুক্ত হয়েছেন। এছাড়া সভাপতির দায়িত্ব নিতে আগ্রহী বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী।
আওয়ামী লীগের কেন্দ্রিয় সুত্রে জানা যায়, জাতীয় সংসদ, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে যারা দলে বিদ্রোহী প্রার্থী হয়েছেন কিংবা বিদ্রোহী প্রার্থীকে সহযোগীতা করেছেন এরা দলের গুরুত্বপুর্ণ পদে আসার কোন সম্ভবনা নেই। ইতোমধ্যে বিদ্রোহী ও সহযোগীদের সকল তথ্য কেন্দ্রিয় দপ্তর সংগ্রহ করেছে।
এদিকে, কাউন্সিলকে কেন্দ্র করে ইতোমধ্যে আওয়ামী লীগ নেতাকর্মী, ছাত্রলীগ, যুবলীগসহ অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের মাঝে ব্যাপক আগ্রহের সুষ্টি হয়েছে। মহেশখালী মাতারবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জিএম ছমি উদ্দিন জানান, দলে অনেক যোগ্য নেতা রয়েছেন তবে প্রার্থীতা ঘোষণা করেননি। আশাকরি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাংগঠনিক তৎপরতা জোরদার করতে তরুণদের প্রাধান্য দিয়ে দলকে শক্তিশালী করবেন। তিনি জেলার জন্য সঠিক নেতৃত্ব বেছে নেবেন। যারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থীদের বিজয় নিশ্চিত করতে পারবে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান জানিয়েছেন কেন্দ্রিয় নির্দেশনা মোতাবেক ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা,উপজেলা সম্মেলন আমরা সফল ভাবে সম্পন্ন করেছি। দলের দায়িত্ব কারা পাচ্ছেন তা মাননীয় প্রধানমন্ত্রী ছাড়া কেউ জানেন না। তিনি যা করবেন তাই চুড়ান্ত।
জেলা আওয়ামী লীগের সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি এম আজিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এড. রণজিত দাশ, তথ্য ও গবেষণ বিষয়ক সম্পাদক এড. আয়াছুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক এড. তাপস রক্ষিত, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষযক সম্পাদক ইউনুচ বাঙ্গালী, উপ-প্রচার সম্পাদক এম এ মনজুর, এড. সোলতানুল আলম, জেলা আওয়ামী লীগের সদস্য এটিএম জিয়াউদ্দিন চৌধুরী জিয়া, কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন সেতুসহ জেলা ও পৌর আওয়ামী লীগ নেতৃবৃন্দ

পাঠকের মতামত

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ৫৯ সেনা-বিজিপি সদস্য

আরাকান আর্মির হামলার মুখে ফেব্রুয়ারিতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সদস্যরা পালিয়ে বাংলাদেশের ঘুমধুম সীমান্ত ফাঁড়ির ...