ডেস্ক নিউজ
প্রকাশিত: ০১/০১/২০২৩ ৯:৫৭ এএম

নতুন বছরে নতুন বই। নতুন বই মানে আনন্দ। বিশেষ করে ক্ষুদে শিক্ষার্থীদের কাছে নতুন বই মানে ভিন্ন স্বাদ-আনন্দে মাতোয়ারা। বছরের শুরুতে শিক্ষার্থীরা বই পাবে কিনা সংশয় ছিল নানা কারণে। সব শংকা কাটিয়ে আজ বছরের প্রথম দিনে জেলার পৌনে ৪ লাখ শিক্ষার্থীকে প্রাথমিকের বই বিতরণ করা হবে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জেছের আলী। তিনি বই উৎসবের জন্য ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলেও যোগ করেন ।
আজ ১ জানুয়ারি সকাল ১০ টায় শহরের পৌর প্রিপ্যারেটরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান। নতুন বছর অর্থাৎ ২০২৩ সালে জেলায় প্রথম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৩ লাখ ৭২ হাজারের অধিক শিক্ষার্থী নতুন বই পাচ্ছে। ইতোমধ্যে চাহিদার ৮০ শতাংশ বই পৌছেছে এবং উপজেলা পর্যায়ে পৌছে গেছে বলে নিশ্চিত করেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। সরকারের কঠিন চ্যালেঞ্জ ছিল বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌছে দেয়া। ফলে আজ স্কুলে স্কুলে চলবে নতুন বই এর উৎসব। জেলার সরকারি, এনজিও পরিচালিত, কিন্ডারগার্টেন এবং ইংলিশ মিডিয়ামসহ ৬৫৮ টি স্কুলে একযোগে আজ বই উৎসব হবে বলে জানা গেছে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা যায়, ২০২৩ সালের প্রাথমিক শাখার প্রথম ও দ্বিতীয় শ্রেণির শুধুমাত্র চকরিয়া ও পেকুয়া উপজেলার আংশিক বই পৌছেছে। বাকি ৬ উপজেলায় উক্ত ২ শ্রেণির বই পৌছেনি। এছাড়া ৩য় শ্রেণির জন্য ৩১৭৩৫০ কপির মধ্যে পৌছেছে ১৬৫৩৬৪ কপি। ৪র্থ শ্রেণির জন্য ৩২১৪৭০ কপির মধ্যে পৌছেছে ১৪৩১৩৮ কপি। ৫ম শ্রেণির ৩০২৮৬৪ কপির মধ্যে পৌছেছে ১০৪৮৮৮ কপি। এরমধ্যে কুতুবদিয়া উপজেলার চাহিদার বিপরীতে বই এখনো পৌছেনি। তবে অন্য উপজেলা থেকে বই ম্যানেজ করেই আজ বই উৎসব অনুষ্ঠিত হবে।

১ম থেকে ৫ম শ্রেণির ও প্রাক প্রাথমিকের ৩ লাখ ৮৯ হাজার ৫২৪ জন শিক্ষার্থী বই পাবে। ১ম থেকে৫ম শ্রেণির শিক্ষার্থী রয়েছে ৩ লাখ ২ হাজার ৪০৮ জন। উপজেলা ভিত্তিক প্রাক প্রাথমিক থেকে ৫ম শ্রেণির নতুন বই বরাদ্দের সংখ্যা হলো সদরে ২,০২১৯০ টি, রামুতে ২,৩৫,৯২০ টি, চকরিয়ায় ২,৩৯০৭০ টি, পেকুয়ায় ১,৪০৯৮৩ টি, কুতুবদিয়ায় ১,২৫৬৪৯ টি, মহেশখালীতে ১,৪৫০১৭ টি, উখিয়ায় ১,৫১৩৫২ টি, টেকনাফে ১,৪৯৩৪৩ টি।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জেছের আলী জানান, মন্ত্রনালয় থেকে আমাদের বই উৎসবের জন্য আগে থেকেই প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। বিশ্বের কোন দেশে বছরের প্রথম দিনে বিনামূল্যে দেশব্যাপি বই বিতরণের নজির নেই। বাংলাদেশই প্রথম। সরকার প্রাথমিক, মাধ্যমিক এবতেদায়ি এবং দাখিল মাদ্রাসার সকল শিক্ষার্থীদের বিনমূল্যে বই বিতরণ করে নজির গড়ে আসছে। আওয়ামীলীগ সরকারের জন্য চ্যালেঞ্জ হলেও সরকার বেশ সফল ভাবে তা বাস্তবায়ন করে আসছে।

পাঠকের মতামত

রোহিঙ্গা শিবিরে ইফতার যে রকম

আব্দুল কুদ্দুস,প্রথমআলো রোববার বিকেল চারটা। কক্সবাজারের উখিয়ার প্রধান সড়ক থেকে বালুখালী আশ্রয়শিবিরে ঢোকার রাস্তায় দেখা ...

লাইসেন্সের কোন কাজ নেই, টাকা দিলে লাইসেন্স লাগে না!- উখিয়ার ব্যবসায়ী সাদ্দাম

বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই কথিত লেভেল লাগিয়ে অবৈধভাবে ব্যাটারির পানি বিক্রি করেন উখিয়ার সাদ্দাম মটরসের স্বত্তাধিকারী ...