ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৯/০২/২০২৩ ৯:৩১ এএম

মুকুল কান্তি দাশ •

কক্সবাজারের চকরিয়ার ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য দেয়া সরকারি বই মধ্যরাতে বিক্রয়ের পর পাচারের সময় দুইজন শিক্ষক, একজন ক্রেতা ও দুটি গাড়ির চালকসহ ৫ জনকে আটক করেছে পুলিশ।

এসময় জব্দ করা হয় বিপুল বইসহ দুটি মিনি ট্রাক।

বুধবার(৮ ফেব্রুয়ারি) বিকেলে বইসহ আটকৃতদের স্কুল ম্যানেজিং কমিটির জিম্মায় দেয়া হয়।

গত মঙ্গলবার দিবাগত রাত ১ টার দিকে মাতামুহুরি পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মিজানুর রহমানের নেতৃত্বে আটক ও উদ্ধার অভিযান পরিচালনা করেন।

আটককৃতরা হলেন – চোরাই মালামাল ক্রেতা চোঁয়ারফাঁড়ি এলাকার কামাল উদ্দিনের ছেলে তমিজ উদ্দিন, বিএমচর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাষ্টার রুকন উদ্দিন ও মাষ্টার কামাল উদ্দিনসহ দুইজন গাড়ি চালক।

বিএমচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম বলেন, মঙ্গলবার রাত ১ টার দিকে স্থানীয় গ্রাম পুলিশের সদস্য কফিল উদ্দিন বিদ্যালয় থেকে দুটি গাড়িতে করে বই নিয়ে যাওয়ার বিষয়টি অবহিত করলে সাথে সাথে পুলিশকে ঘটনাটি জানাই ।

পরে পুলিশ উপস্থিত হয়ে গাড়িসহ বইগুলো জব্দ করে ও স্কুলের দুই শিক্ষকসহ ৫ জনকে আটক করে থানায় নিয়ে যায়।

এ বিষয়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু শামা বলেন, নাইট গার্ডের যোগসাজশে এই ঘটনাটি ঘটেছে। এখানে আমার কোন সম্পৃক্ততা নেই।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী বলেন, এ ঘটনায় কেউ মামলা বা লিখিত অভিযোগ করেনি।

ঘটনার সত্যতা যাচাই বাছাই করার প্রয়োজনীয়তার দাবী উঠায় বইসহ আটককৃতদের বিদ্যালয় ম্যানেজিং কমিটির জিম্মায় দেওয়া হয়েছে।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, বই চুরির পর পাচারের সময় আটকের ঘটনাটি শুনেছি। লিখিতভাবে কেউ জানায়নি। ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসিকে জানিয়েছি।

ঘটনার ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা পাঠ্যপুস্তক বিতরণ কমিটির সভাপতি জেপি দেওয়ান বলেন, সরকারি বইসহ ৫ জনকে আটক করে থানায় আনা হয়।

পরে যাচাই-বাছাইয়ের কথা বলে যিনি জিম্মায় নিয়েছেন চুরির ঘটনা প্রমাণিত হলে বইসহ জিম্মায় নেয়া ব্যক্তিদের ফের পুলিশে হস্তান্তর করতে হবে। নচেৎ তিনিই দায়ী হবেন

পাঠকের মতামত