উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০/০৬/২০২৩ ১০:৩১ পিএম

আর এক দিন পরেই কক্সবাজার পৌরসভা নির্বাচন। আগামী সোমবার (১২ জুন) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে এ নির্বাচনের ভোটগ্রহণ। ফলে শনিবার (১০ জুন) মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনের সব ধরনের প্রচার-প্রচারণা।

এর আগে গত ১ জুন থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন পৌর মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে পর্যটন নগরীর বিভিন্ন এলাকা। চায়ের দোকান, উঠান বৈঠক, মিছিলে দলীয় নেতাকর্মীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এখন চলছে শেষ মুহূর্তের প্রচারণা।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহাবুবুর রহমান চৌধুরী (মাবু), একই দলের বিদ্রোহী প্রার্থী আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাসেদুল হক রাশেদ, স্বতন্ত্র প্রার্থী জগদীশ বড়ুয়া পার্থ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. জাহেদুর রহমান। তবে মাহাবুবুর রহমান চৌধুরী (মাবু) ও মাসেদুল হক রাশেদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছেন স্থানীয়রা। তবে, এই পৌর নির্বাচনে বিএনপি ও জামায়াতের কোনো প্রার্থী নেই।

আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়রপ্রার্থী মো. মাহাবুবুর রহমান চৌধুরী বলেন, কক্সবাজার পৌরসভার উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় শেখ হাসিনা আমাকে নৌকা প্রতীক নিয়ে মেয়রপ্রার্থী করেছেন। আমি অতীতের সকল ক্ষেত্রে বিশ্বাস রক্ষা করেছি। রাজনৈতিক দলের কর্মী হিসেবে যেমন পরীক্ষিত, তেমন পৌরসভার কাউন্সিলর, প্যানেল মেয়র ও ভারপ্রাপ্ত মেয়র হিসেবে পৌরবাসীর সেবা করেছি। আমি ৫ বছর মেয়র হিসেবে জনগণের সেবক হতে চাই।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাসেদুল হক রাশেদ বলেন, কক্সবাজার পৌর নির্বাচনে ক্ষমতার অপব্যবহার শুরু হয়েছে। আমি এখনো সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কায় আছি। নির্বাচনের পরিবেশ সুষ্ঠু থাকলে আমি বিজয়ী হব।

এদিকে, নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রফিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে আমরা গত ৫ দিন ধরে শহরের সব জায়গায় অভিযান পরিচলনা করছি। শহরের অলি গলিতে আমাদের পুলিশের টিম রয়েছে। চট্টগ্রাম থেকেও অতিরিক্ত পুলিশ আনা হয়েছে। আমরা সুন্দর একটি নির্বাচন উপহার দিতে চাই। যে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরির চেষ্টা করবে সে যে দলের হোক তাকে আইনের আওতায় আনা হবে।

উল্লেখ্য, কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডের বর্তমান ভোটার সংখ্যা ৯৪ হাজার ৮০২ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৭৯ জন ও নারী ভোটার ৪৪ হাজার ৯২৩ জন।

পাঠকের মতামত