প্রকাশিত: ২৭/১১/২০২১ ৭:৩৯ এএম

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :
কক্সবাজার জেলা জজশীপ ও কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসী থেকে একযোগে ৮ বিচারককে বদলী করা হয়েছে। তারমধ্য, ২ জন বিচারককে পদোন্নতি দিয়ে নতুন কর্মস্থলে পদায়ন করা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন বিচারালয় থেকে ৮ জন বিচারককে কক্সবাজার জেলা জজশীপ ও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর বদলীকৃত শূন্য পদে নিয়োগ দেওয়া হয়েছে। আইন ও বিচার বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ হিসাবে বিচার বিভাগীয় কর্মকর্তাদের এসব পদোন্নতি, নিয়োগ ও বদলী করা হয়েছে।

কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ দোলয়ার হোসেন শামীম’কে যুগ্ম জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি দিয়ে নোয়াখালী জেলা জজশীপের যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। কক্সবাজার জেলা জজশীপের সিনিয়র সহকারী জজ আলাউল আকবর’কে যগ্ম জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি দিয়ে ঢাকা সিটি কর্পোরেশনের স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা ও দায়রা জজ) হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। উভয় বিচারক বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) চতূর্থ ব্যাচের গর্বিত সদস্য।

বৃহস্পতিবার ২৫ নভেম্বর আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত ৬১২ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে বিচারক মোঃ দেলোয়ার হোসেন শামীম ও বিচারক আলাউল আকবর সহ সিনিয়র সহকারী জজ ও সম মর্যদার ৬৫ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের কর্মকর্তা পদে পদোন্নতি দেওয়া হয়।

কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ-কে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসাবে বদলী করা হয়েছে। বিচারক তামান্না ফারাহ যুগ্ম জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি পাওয়া বিচারক আলাউল আকবর এর সহধর্মিণী।

কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাং হেলাল উদ্দিন-কে সুনামগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জেরিন সুলতানা-কে নোয়াখালীর সিনিয়র সহকারী জজ হিসাবে বদলী করা হয়েছে। বিচারক জেরিন সুলতানা যুগ্ম জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি পাওয়া বিচারক মোঃ দেলোয়ার হোসেন শামীম এর সহধর্মিণী।

মহেশখালী চৌকি আদালতের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আব্বাস উদ্দিন-কে সিলেটের সহকারী জজ হিসাবে, কুতুবদিয়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রেজাউল হক-কে ব্রাহ্মণবাড়িয়ার সিনিয়র সহকারী জজ এবং টেকনাফের সহকারী জজ মোহাম্মদ জিয়াউল হক-কে মৌলভীবাজারের বড়লেখার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পদে পদায়ন করা হয়েছে।

এদিকে, রাঙ্গুনিয়ার সহকারী জজ শ্রীজ্ঞান তঞ্চজ্ঞা-কে কক্সবাজারের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, বান্দরবান জেলার লিগ্যাল এইড অফিসার মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী’কে কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্টেট পদে নিয়োগ দেওয়া হয়েছে। বিচারক মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী আগে কক্সবাজারের সহকারী জজ হিসাবে দায়িত্ব পালন করেছেন।

রাঙ্গামাটির জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আসাদ উদ্দিন মোঃ আসিফ-কে কক্সবাজারের সহকারী জজ হিসাবে, কুমিল্লার সহকারী জজ হামিমুন তানজিন-কে কক্সবাজারের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে, নোয়াখালীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাঈদীন নাঁহী-কে কক্সবাজারের কুতুবদিয়া চৌকি আদালতের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে, নাটোরের সহকারী জজ আখতার জাবেদ-কে কক্সবাজারের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, লালমনিরহাটের সহকারী জজ মোহাম্মদ এহসানুল ইসলাম-কে কক্সবাজারের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, বগুড়ার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ওমর ফারুক-কে কক্সবাজারের সহকারী জজ এবং আইন ও বিচার বিভাগের সংযুক্ত কর্মকর্তা সুশান্ত প্রাসাদ চাকমা-কে কক্সবাজারের সিনিয়র সহকারী জজ পদে নিয়োগ দেওয়া হয়েছে। বিচারক সুশান্ত প্রাসাদ চাকমা আগে কক্সবাজারের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে দায়িত্ব পালন করেছেন।

বৃহস্পতিবার ২৫ নভেম্বর আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত ৫২২ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে এ ১৪ জন বিচারক সহ মোট ৩৩৩ জন বিচারককে দেশের বিভিন্ন বিচারালয়, সংস্থা ও বিভাগে পদায়ন করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি) এর ২ মার্চের সুপারিশের ভিত্তিতে সাময়িকভাবে মনোনীত ২ জন শিক্ষানবিশ বিচারক’কে কক্সবাজারের সহকারী জজ হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। যে ২ জন শিক্ষানবিশ সহকারী জজ-কে কক্সবাজারে নিয়োগ দেওয়া হয়েছে তাঁরা হলেন-ফেনী জেলার আবদুল মান্নান, তাঁর পিতার নাম : রুহুল আমিন, তাঁর মেধাক্রম ৯৭ জনের মধ্যে : ৯ নম্বর। অপরজন চট্টগ্রাম জেলার মোঃ মাজেদ হোসাইন, তাঁর পিতার নাম : ইব্রাহিম হোসাইন, তাঁর মেধাক্রম ৯৭ জনের মধ্যে : ৫৬ নম্বর।

বৃহস্পতিবার ২৫ নভেম্বর আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত ৫২৫ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে এ ২ জন বিচারক সহ মোট ৯৭ জন শিক্ষানবিশ বিচারককে দেশের বিভিন্ন আদালতে নিয়োগ দেওয়া হয়েছে। ১ ডিসেম্বর তাদেরকে যোগদান করতে বলা হয়েছে।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...

ইসলামপুরে আটক রোহিঙ্গা যুবককে কুতুপালং ক্যাম্পে হস্তান্তর

জামালপুরের ইসলামপুরে অচেতন অবস্থায় উদ্ধার মো. রোবেল (২২) নামের সেই রোহিঙ্গা যুবককে কক্সবাজারের কুতুপালংয়ের ট্রানজিট ...