প্রকাশিত: ০৪/০১/২০২২ ৯:২৬ এএম

মুকুল কান্তি দাশ,চকরিয়া ::
অন্যান্য বছর ডিসেম্বরের শেষের দিকে অতিথি পাখির কলরবে মুখর হয়ে উঠতো প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভুমি কক্সবাজারের ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু সাফারি পার্ক।

লেকজুড়ে হাজার হাজার লাল পদ্মের মাঝে পাখিদের ওড়াউড়িতে চোখ জুড়িয়ে যেতো পার্কে ঘুরতে আসা দর্শনার্থীদের। কিন্তু এবার শীত কম পড়ায় অতিথি পাখির তেমন আগমন ঘটেনি। তবে, শীত বাড়লে অতিথি পাখির বিপুল সমারহ হবে বলে আশা করছেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কর্মকর্তারা।

প্রতি বছর ডিসেম্বর মাসের শুরুর দিকে হিমালয়ের উত্তরে শীত নামতে শুরু করার ফলে উত্তরের শীত প্রধান অঞ্চল সাইবেরিয়া, মঙ্গোলিয়া, চীন, নেপাল, জিনজিয়াং ও ভারত থেকে পাখিরা উষ্ণতার খোঁজে পাড়ি জমায় বিভিন্ন নাতিশীতোষ্ণ অঞ্চলে।

এ সময় দক্ষিণ এশিয়ার নাতিশীতোষ্ণ অঞ্চল বাংলাদেশে হাজারো অতিথি পাখির আগমন ঘটে। বাংলাদেশের যেসব এলাকায় অতিথি পাখি আসে তার মধ্যে চকরিয়ার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধ শেখ মুজিব সাফারি পার্ক অন্যতম।

সাফারি পার্ক সূত্রে জানা যায়, প্রতিবছর এই সময়টাতে প্রচুর অতিথি পাখির আগমন ঘটতো সাফারি পার্কের লেকে। তারা সাধারণত বিশ্রাম নেয় লেকের পানিতে ভাসতে থাকা পদ্ম ফুলের উপর। কিন্তু এবার এখনও তেমন শীত পড়েনি এই অঞ্চলে। তাই অতিথি পাখির আগমনও তেমন ঘটেনি। এগুলো হাঁস জাতীয় পাখি।

খোঁজ নিয়ে জানা গেছে, দক্ষিণ আফ্রিকা অঞ্চল থেকে ছুটে আসা অতিথি পাখির মধ্যে থাকতো সরালি, পচার্ড, ফ্লাইফেচার, গার্গেনি, ছোট জিরিয়া, পান্তামুখী, পাতারি, মুরগ্যাধি, কো¤॥^ডাক, পাতারী হাঁস, জলকুক্কুট, খয়রা ও কামপাখি।

এছাড়া মানিকজোড়, কলাই, ছোট নগ, জলপিপি, নাকতা, খঞ্জনা, চিতাটুপি, বামুনিয়া হাঁস, লাল গুড়গুটি, নর্দানপিনটেল ও কাস্তেচাড়া প্রভৃতি পাখিও মাঝে মধ্যে দেখা মিলতো। এবার তেমন শীত না পড়ায় অতিথি পাখি দেখা মিলছে কম।

পার্কে ঘুরতে আসা প্রবাসী দর্শনার্থী সঞ্জীব চৌধুরী জানান, চাকুরীর সুবাদে বিদেশে থাকি। কয়েকদিন আগে দেশে এসেছি। এসময়টাতে অতিথি পাখির আগম হয় বলে জেনে পার্কে এসেছি। তবে পার্কে বিভিন্ন জায়গায় ঘুরে হাতি, বানর, বাঘ-ভল্লুক, জেব্রা, বাঘ-সিংহসহ নানা প্রজাতির প্রার্ণীর দেখতে ফেলেও দেখা মিলেনি অতিথি পাখির।

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.মাজহারুল ইসলাম বলেন, প্রতিবছরই এখানের লেকগুলোতে অতিথি পাখি আগমন ঘটে। বিশেষ করে যখন খুব বেশি শীত পড়ে তখন এই পাখির আগমন ঘটে। এক সময় এখানে বিভিন্ন ধরনের অতিথি পাখির আগমন ঘটত। তবে এবার শীত একটু কম পড়ায় আগের মতো তেমন পাখি আসেনা।

পাঠকের মতামত

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চলন্ত সিএনজিতে সিলিন্ডার বি’স্ফোরণ, চালক নিহত

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চন্দনাইশ এলাকায় চলন্ত সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে ...