ডেস্ক নিউজ
প্রকাশিত: ০১/০৩/২০২৩ ১০:০২ এএম

আজ যাত্রা শুরু হলো কক্সবাজার এর তরুণ-তরুণীদের জন্য কক্সবাজারের ভাষায় তৈরি ‘কনটেন্ট’ নিয়ে নতুন একটি পেইজ আঁইও জানি’র। বিবিসি মিডিয়া অ‌্যাকশন এর ‘ইয়ুথ রাইজ’ প্রকল্পের অংশ হিসেবে শুরু হওয়া এই পেইজ থেকে তরুণরা তাদের চারপাশে থাকা বিভিন্ন কাজের সুযোগ সম্পর্কে জানার পাশাপাশি দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পরামর্শ পাবেন। এছাড়া নিজেদের বা এলাকার ছোট বড় দ্বন্দ্বগুলো তরুণরা নিজেরাই কিভাবে শান্তিপূর্ণভাবে মীমাংসা করতে পারেন সে সম্পর্কিত দারুণ সব কন্টেন্টও থাকবে এই পেইজে।
‘আঁইও জানি’ পেইজের উদ্বোধন উপলক্ষ্যে শহরের অরুনোদয় স্কুলে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো: নাসিম আহমেদ। ‘আঁইও জানি’ পেইজে একটি ভিডিও প্রকাশের মাধ্যম আনুষ্ঠানিক ভাবে পেইজটির কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। প্রধান অতিথি মো: নাসিম আহমেদ তার বক্তব্যে বলেন, এ অঞ্চলে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রবেশের পর থেকেই স্থানীয় জনগোষ্ঠীকে নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে। তাদের জীবন ও জীবিকার ওপরও এর প্রভাব পড়েছে। এক্ষেত্রে ফেসবুক পেজের মাধ্যমে শুধু নিজেদের সাথে যুক্ত থাকাই নয়, বরং তরুণরা যেন প্রযুক্তির সুবিধাকে কাজে লাগিয়ে নতুন জ্ঞান ও দক্ষতার সাথে নিজেদের যুক্ত করতে পারে। সেই সাথে বর্তমান সময়ে ডিজিটাল ও স্মার্ট দেশ গড়ার যে লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে সেই অগ্রযাত্রায় তরুণদের যুক্ত হওয়ার গুরুত্বও তিনি তুলে ধরেন।
অনলাইনের মাধ্যমে যুক্ত থেকে ইউএসএইডের অফিস ডিরেক্টর – ডেমোক্রেসি, হিউম্যান রাইটস এন্ড গভর্ন্যান্স Medhawi Giri (মেধাবি গিরি) বলেন সারা বিশ্বেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষ এখন নিজেদের মধ্যে আরও বেশি যোগাযোগ গড়ে তুলছে এবং নিজেদের ধারনাগুলো সহজে সবার সামনে তুলে ধরতে পারছে। এরই ধারাবাহিকতায় কক্সবাজারের তরুণরাও তাদের ভাবনা ও তাদের জন্য প্রয়োজনীয় বিষয়গুলো ‘আঁইও জানি’ পেইজের মাধ‌্যমে তুলে ধরতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
আইআরসি’র ডেপুটি ডিরেক্টর অব প্রোগ্রাম Shelley Collins (শেলি কলিন্স) তার বক্তব্যে বলেন, তরুণ-তরুণীদের সাথে কাজ করা সবসময়ই দারুণ একটি বিষয় এবং বর্তমান সময়ে তরুণদের সাথে যুক্ত থাকার জন্য সোশ্যাল মিডিয়া চমৎকার একটি মাধ্যম। তিনি আশা করেন, এই প্রকল্পের মাধ্যমে তরুণরা জীবন-জীবিকার বিভিন্ন দিক, নের্তৃত্ব গুন এবং স্থানীয় বিচার ব‌্যবস্থা নিয়ে আরও ভালোভাবে জানতে পারবে।
বিবিসি মিডিয়া অ্যাকশন এর ডিরেক্টর অব প্রোগ্রামস Richard Lace (রিচার্ড লেইস) বলেন, ইয়ুথ রাইজ পেইজে প্রকাশিত কন্টেন্টগুলো শুধুমাত্র সোশ্যাল মিডিয়া কন্টেন্ট হিসেবেই সীমাবদ্ধ থাকবে না। বরং এই ভিডিও কন্টেন্টগুলো নিয়ে পরবর্তীতে অংশীদারেরা মাঠ পর্যায়ে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমও পরিচালনা করবেন, যা একটি দারুণ বিষয়। এছাড়া এই প্রকল্প ও পেইজের মাধ্যমে তরুণরা অনলাইনে নিরাপদ থাকার জন্য প্রয়োজনীয় বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবে বলেও তিনি আশা করেন।
সমাপনী বক্তব্যে বিবিসি মিডিয়া অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর মো: আল মামুন বলেন, এই প্রকল্পের শুরু থেকে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও অংশীদারদের সহযোগিতা প্রকল্পটিকে ভালোভাবে এগিয়ে নিতে সাহায্য করেছে। তিনি বলেন, তরুণরাই যেহেতু আগামীর বাংলাদেশ, তাই তাদেরকে সাথে নিয়ে এবং তাদের মতামতের প্রতিফলন ঘটিয়েই এই পেইজ এবং প্রকল্পটি এগিয়ে যাবে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ-পরিচালক যুব উন্নয়ন ও ক্রীড়া মন্ত্রনালয়, উপ-পরিচালক সমাজসেবা অধিদপ্তর, কক্সবাজার জেলা শিক্ষা কর্মকর্তা এবং ‘ইয়ুথ রাইজ’ প্রকল্পের চিফ অফ পার্টি খন্দকার হাসানুল বান্না।
উল্লেখ‌্য, United States Agency for International Development (USAID) এর অর্থায়নে এবং ইন্টারন‌্যাশনাল রেসকিউ কমিটি (IRC) সুশীলন, আইন ও সালিশ কেন্দ্র এবং ইপসা’র (Young Power in Social Action) সাথে অংশীদারিত্বের মাধ‌্যমে বিবিসি মিডিয়া অ‌্যাকশন ‘ইয়ুথ রাইজ’ (Youth are Resilient, Interconnected, Socially Cohesive and Engaged) নামের ৪ বছর মেয়াদি এই উদ্যোগটি বাস্তবায়ন করছে।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...

ইসলামপুরে আটক রোহিঙ্গা যুবককে কুতুপালং ক্যাম্পে হস্তান্তর

জামালপুরের ইসলামপুরে অচেতন অবস্থায় উদ্ধার মো. রোবেল (২২) নামের সেই রোহিঙ্গা যুবককে কক্সবাজারের কুতুপালংয়ের ট্রানজিট ...