উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৩/০৮/২০২২ ৭:৩০ এএম
ফাইল ছবি

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকার একের পর এক পদক্ষেপ নিলেও এখনই বিদ্যুতের দাম বাড়ানো সম্ভব হবে না বলে মনে করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎব্যবস্থা কীভাবে আরও কার্যকর করা যায়, সেটির ওপরই বেশ জোর দিচ্ছে সরকার।

সোমবার মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত জানাতে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব বিদ্যুতের দাম নিয়ে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার এই বৈঠকে আগামী বুধবার (২৪ আগস্ট) থেকে দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিসের সময় সকাল আটটা থেকে বেলা তিনটা পর্যন্ত করা, ব্যাংকে সময়সূচিতে পরিবর্তন আনা এবং শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করার সিদ্ধান্ত হয়। মন্ত্রিসভার এই বৈঠক থেকে গ্রাম এলাকায় মধ্যরাত থেকে ভোর পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে (আরইবি) নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন
ভর্তুকি জেনে বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত
ভর্তুকি জেনে বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত

এসব সিদ্ধান্ত জানাতে গিয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘বিদ্যমান পরিস্থিতির মধ্যে বিদ্যুৎ ব্যবস্থাটি কীভাবে আরও কার্যকর করা যায়, তার সিদ্ধান্ত হয়েছে। কারণ, এখনই বিদ্যুতের দাম বাড়ানো সম্ভব হবে না। তবে অপরিহার্য কারখানা যেমন গ্যাস ও সার কারখানার উৎপাদনে যাতে সমস্যা না হয়, সে জন্য এগুলোতে যেন বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন থাকে।’

বিদ্যুতের দাম বাড়ানোর একটি প্রস্তাব ইতিমধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) জমা পড়েছে। সহনীয় পর্যায়ে দাম বাড়াতে চূড়ান্ত যাচাই-বাছাই চলছে বলে সম্প্রতি বিইআরসির সদস্য (বিদ্যুৎ) মোহাম্মদ বজলুর রহমান জানিয়েছেন।

পাঠকের মতামত