প্রকাশিত: ১৩/১১/২০২১ ৭:২৭ পিএম

কক্সবাজারের টেকনাফে স্থানীয় জেলেদের জালে ধরা পড়েছে ৩২কেজি ২০০গ্রাম ওজনের একটি কালো পোপা মাছ। মাছটি বিক্রি হয়েছে ১০লাখ টাকায়।চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত।

শনিবার বেলা ১১টার দিকে পৌরসভার কায়ুকখালী ঘাটে সৈয়দ আলমের ফিশারীতে মাছ ধরা ট্রলারটি ৩২কেজি ২০০গ্রাম ওজনের কালো পোপা একটি, ৪০টি রাঙা চৈ ও চারটি সামুদ্রিক কোরালসহ ভেড়ে।

জানা যায়, বুধবার সকালে উপজেলার হ্নীলা ইউনিয়নের লেদা এলাকার সালেহ আহমেদের মালিকানাধীন ট্রলারে হোসেন মাঝির নেতৃত্বে ৯জন জেলে বঙ্গোপসাগরে মাছ ধরতে যান। শনিবার ভোরে কালা পোপা মাছটি জালে আটকা পড়লে জেলেরা ট্রলারের মালিক সালেহ আহমদকে বিষয়টি জানান। তিনি তাঁদের টেকনাফে চলে আসার জন্য বলেন।

ট্রলার মালিক সালেহ আহমদ বলেন, ৩২কেজি ২০০গ্রাম ওজনের কালো পোয়া মাছটি বিক্রির জন্য দাম হাঁকায় ১৪লাখ টাকা। পরে মাছটি কক্সবাজারের নুনিয়াছড়া মৎস্য ব্যবসায়ী সুলতান আহমদ ১০লাখ টাকায় মাছটি ক্রয় করেন। মাছটি পুরুষ জাতের হওয়ায় বেশি দামে বিক্রি করতে পেরে জেলেরা খুবই আনন্দিত।

[৬] টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো.দেলোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে ৩২কেজি ওজনের বড় পোপা মাছটি ধরা পড়ার খবর তিনি শুনেছেন। সাধারণত এত বড় পোপা মাছ ধরা পড়ে না। এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Mycteroperca bonaci)। পোপা মাছের বায়ুথলি বা এয়ার ব্লাডারের কারণে মাছটির মূল্য বেশি। এয়ার ব্লাডার দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি হয়, এ জন্য মাছটির এত দাম বলে তিনি জানান

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...