ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৮/০২/২০২৩ ১০:১০ পিএম

সবুজ কফিন রাখা আছে সারি সারি। ছাউনির নিচে দাঁড়িয়ে ইমাম। একসঙ্গে দশটি লাশের জানাজা পড়াচ্ছেন। বুধবার গাজিয়ানতেপের ইয়েসিলকেন্ত গোরস্তানের দৃশ্য এটি। ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের শহরটিতে বিরতিহীন চলে লাশের দাফন।

স্বজনের আহাজারিতে ভারী হয়ে আছে ইয়েসিলকেন্তের পরিবেশ। নানা অঞ্চল থেকে এসেছেন তারা। এদিকে লাশ দাফনে আরও মুসলিমদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন গাজিয়ানতেপের মেয়র ফাতমা শাহিন।

উদ্ধারকর্মীরাও থেমে নেই। জীবিতদের খোঁজে ধ্বংসস্তূপ এফোঁড়-ওফোঁড় করছেন।

বার্তা সংস্থা এএফপি জানায়, ভয়াবহ ভূমিকম্প এবং তৎপরবর্তী পরাঘাতে এখন পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় অন্তত ১১ হাজার ২০০ মানুষের প্রাণহানির খবর মিলেছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে গাজিয়ানতেপ দূরে নয়।

ইয়েসিলকেন্তে কফিন সামনে রেখে শত শত মানুষ জানাজায় অংশ নেন। নারীরা অংশ নেন আলাদা প্রার্থনায়। কারও কারও কান্না বাধ মানছে না। কেউ কেউ মূর্ছা যাচ্ছেন। এই বিভীষিকা যেন শেষ হওয়ার নয়।

সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের মধ্য-দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গাজিয়ানতেপের শহর নুরদায়ির ২৬ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পটি বিগত আট দশকের মধ্যে ভয়ঙ্করতম। মৃতের পরিমাণ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে

পাঠকের মতামত