প্রকাশিত: ০৭/০৮/২০২১ ৯:৪৪ এএম

প্রেস বিজ্ঞপ্তি:
রোহিঙ্গা অধ্যুষিত এলাকা উখিয়া বাজারে অবাধে মাদক বেচাকেনায় বাঁধা দেওয়ায় সংঘবদ্ধ ইয়াবা কারবারিরা গভীর রাতে সাংবাদিকের বসতবাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করেছে। এসময় আহত হয়েছে সাংবাদিক কফিল উদ্দিন আনু সহ ৪ জন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। এ ঘটনায় সাংবাদিক কফিল উদ্দিন আনু বাদী হয়ে ৬ জনকে এজাহার নামীয় আসামী করে গতকাল শুক্রবার উখিয়া থানায় একটি এজাহার দায়ের করেছে। ইয়াবা কারবারিদের পরিকল্পিত হামলার ঘটনা নিয়ে উখিয়ার সাংবাদিক মহলে তোলপাড় সৃষ্টি হয়েছে। দাবী করা হয়েছে উখিয়া বাজারে সংঘবদ্ধ ইয়াবা কারবারিদের গ্রেপ্তার করা না হলে সাংবাদিক সমাজ কঠোর আন্দোলনের ঘোষণা দেবে।
থানায় দায়েরকৃত এজাহার সূত্রে জানা যায়, ঢাকা থেকে প্রকাশিত দৈনিক জনতার কক্সবাজার জেলা প্রতিনিধি কফিল উদ্দিনের বাড়ী উখিয়া বাজারে হওয়ায় ইয়াবা কারবারিদের চক্ষুষোল হয়েছে। তাকে যেকোন অবস্থায় অপহরণ, হত্যা ও গুম করে ফেলার জন্য স্থানীয় একটি ইয়াবা সিন্ডিকেট মরিয়া হয়ে উঠছিল। এজাহারে বর্ণিত ওসমান গণি প্রকাশ ভুলু (৪৭), মোঃ রাসেল প্রকাশ মনু (৩২), মোঃ আলমগীর প্রকাশ টনাইয়া (২৭), মোঃ জাছেজ(২০), মোঃ আরফাত (২১), মোঃ নুর প্রকাশ বার্মায়া (২৩)সহ অজ্ঞাত নামা ১০/১২ জন মাদক সেবী সন্ত্রাসী মধ্যরাতে অর্তকিত ভাবে সাংবাদিক কফিল উদ্দিনের বাড়ীতে হামলা চালায়। এসময় বাড়ীর সকলেই ঘুমে থাকার সুযোগে সন্ত্রাসীদের এলোপাতাড়ী মারধরে সাংবাদিক কফিল উদ্দিনের একটি হাত ভেঙ্গে যায়। তাকে উদ্ধার করতে গেলে রক্তাক্ত জখম হয় নাজিম উদ্দিন (৫৯) ও স্ত্রী কাজী রাশেদা বেগম (৫৫)সহ ৪ জন।
বাজারের প্রত্যক্ষদর্শী মাছ ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, এ সিন্ডিকেটের কাছে পুরো মাছ বাজার জিম্মি হয়ে পড়েছে। তাদের কথা মতো টোল আদায় না করলে মাছ ব্যবসায়ীদের মারধর করা হয়। যে কারণে উখিয়া বাজারে প্রত্যন্ত এলাকার খুচরা মাছ ব্যবসায়ীরা আসে না বিধায় বাজারটি এখন বিলুপ্তির দ্বারপ্রান্তে। এমতাবস্থায় ওই সন্ত্রাসী চক্র মাছ বাজারে প্রকাশ্য ইয়াবা ও মিয়ানমারের বোতল জাত মাদকদ্রব্য বিক্রি শুরু করে। সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত চলে মাদক বেচাকেনা। মাদকসেবীদের অশালীন ভাষা ও উদ্যত আচরনের কারণে একই স্থানে বসবাসরত সাংবাদিক পরিবারকে অসহায়ের মত দিনযাপন করতে হচ্ছে।
একাধিক মাছ ও তরকারি বিক্রেতা জানান, সংঘবদ্ধ ওই সিন্ডিকেটের দাপটে তাদেরকে অসহায়ের মত ব্যবসা করতে হচ্ছে। জীবনজীবিকার তাগিদে তারা বাজারে এখনো আছে। তা না হলে কবে নাগাদ এ বাজার অস্থিত্বহীন হয়ে পড়তো তা সকলেই জানে। এসমস্ত অনৈতিকতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার কারণে সংঘবদ্ধ ওই সন্ত্রাসীরা দৈনিক জনতার জেলা প্রতিনিধি সাংবাদিক কফিল উদ্দিন আনুকে হত্যার জন্য গত রাতে তার বাড়ীতে হামলা চালানো হয়েছিল বলে তার পরিবার দাবী করেন। বিষয়টি পুলিশ সুপারের হস্তক্ষেপ কামান করে ওই সব সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবী জানান, সাংবাদিক পরিবার।
বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিজাম উদ্দিন আহমদকে জানানো হলে তিনি ঘটনাটি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণের আশ^স্ত করেন। উখিয়া থানার অফিসার ইনচার্জ আহমেদ সনজুর মোরশেদ জানান, ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। দোষী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনী ব্যবস্থা নেওয়া হবে। উখিয়া প্রেস ক্লাবের নেতৃবৃন্দরা সাংবাদিকের বাড়ীতে হামলার তীব্র নিন্দা জানিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন

পাঠকের মতামত

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ৫৯ সেনা-বিজিপি সদস্য

আরাকান আর্মির হামলার মুখে ফেব্রুয়ারিতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সদস্যরা পালিয়ে বাংলাদেশের ঘুমধুম সীমান্ত ফাঁড়ির ...