প্রকাশিত: ১৭/০৬/২০২২ ৮:৪১ এএম


কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের সঙ্গে রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৬ জুন) রাত আনুমানিক ১১ টার দিকে ১৮ নং রোহিঙ্গা ক্যাম্পের এম ব্লকে ৮ এপিবিএন এর টহল দলকে লক্ষ্য করে গুলি চালায় অজ্ঞাত রোহিঙ্গা সন্ত্রাসীরা, পরে আত্মরক্ষায় গুলি ছুড়েন এপিবিএন সদস্যরা।

এক পর্যায়ে সন্ত্রাসীরা পিছু হটলে ঘটনাস্থল থেকে বিদেশি অস্ত্র ও ৪৯১টি তাজাগুলি উদ্ধার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ৮ এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) কামরান হোসাইন।

তিনি বলেন, ঘটনার পর ক্যাম্প এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এসব রোহিঙ্গা সন্ত্রাসীদের আইনের আওতায় আনতে বাড়ানো হয়েছে তৎপরতা।

প্রসঙ্গত, এক সপ্তাহ আগে ১৮ নং রোহিঙ্গা ক্যাম্পে অতর্কিত হামলা চালিয়ে ওই ক্যাম্পের বি ব্লকের হেড মাঝি আজিম উদ্দিনকে হত্যা করে দুর্বৃত্তরা। এঘটনায় নিহত আজিম উদ্দিনের স্ত্রীর দায়ের করা মামলায় এখন পর্যন্ত গ্রেফতার হয়েছে ৫ জন।

একইদিন কক্সবাজারের টেকনাফের নোয়াপাড়া রেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্পের নুরালীপাড়া সংলগ্ন পাহাড়ি এলাকায় ড্রোনের মাধ্যমে অভিযান চালিয়ে ৪ টি আগ্নেয়াস্ত্র এবং ৪ টি তাজা কার্তুজ উদ্ধার করেছে এপিবিএন পুলিশ। দুপুর ২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত প্রায় সাত ঘণ্টা এ অভিযান পরিচালনা করে এসব অস্ত্র উদ্ধার করেছে ১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়ন ( এপিবিএন) ।

১৬ এপিবিএন এর অধিনায়ক এসপি মোঃ তারিকুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে ১৬ – এপিবিএন এর কমান্ডো টিমসহ ৮০ জন সদস্যের একটি টিম বৃহস্পতিবার দুপুর থেকে রাত ৮ টা পর্যন্ত নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্পের নুরালীপাড়া সংলগ্ন পাহাড়ি এলাকায় ড্রোনের সাহায্যে অভিযান পরিচালনা করে। অভিযান পরিচালনাকালে পাহাড়ি এলাকায় গুহার মধ্যে অজ্ঞাতনামা ডাকাতদল কর্তৃক লুকিয়ে রাখা ৪ টি দেশীয় তৈরি আগ্নেয়াস্ত্র (এলজি) ও ৪ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, অভিযান পরিচালনাকালে ডাকাতদের মধ্যে কাওকেই পাওয়া যায়নি। অজ্ঞাত ডাকাত সদস্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

পাঠকের মতামত