প্রকাশিত: ২০/০৪/২০২২ ১:৩০ পিএম


উখিয়া উপজেলার জালিয়া পালং ইউনিয়নের ক্রাইমজোন হিসাবে খ্যাত লম্বরী পাড়া গ্রামের মূর্তিমান আতংক ও ইয়াবার গডফাদার বহু মামলার পলাতক আসামী কলিম উল্লাহ অবশেষে পুলিশের জালে আটক। গতকাল মঙ্গলবার রাতে কোটবাজার স্টেশন থেকে তাকে আটক করে।

উখিয়া থানার ওসি তদন্ত গাজী সালাহ উদ্দিন আটকের বিষয়টি সত্যতা নিশ্চিত করে বলেছেন আটক কলিম উল্লাহর বিরুদ্ধে মাদক, হত্যা ও মানব পাচার সহ অসংখ্য মামলা রয়েছেন।
গত ৪ এপ্রিল দৈনিক কক্সবাজার পত্রিকায় এরা ৩ জন মূর্তিমান আতংক, গড়ে তুলেছে মাদকের সম্রাজ্য শীর্ষক সংবাদ প্রকাশিত হলে আইন শৃংঙ্খলা বাহিনী নড়েচড়ে বসে।
জানা গেছে, উখিয়া থানার এস আই কাউসার ও এসআই মামুনের নেতৃত্বে একদল পুলিশ অভিযান চালিয়ে বহু মামলার পলাতক আসামি কলিম উল্লাহ কে আটক করতে সক্ষম হন। তার পিতার নাম আলী আকবর।

গ্রামবাসীর সাথে কথা বলে জানা গেছে, এক সময় সমুদ্র পথে মানবপাচারের ট্রানজিটপয়েন্ট ছিল লম্বরী পাড়া। তখন ট্রলার বা ফিশিং বোট দিয়ে মানবপাচার সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতো লম্বরী পাড়া গ্রামের কলিম উল্লাহ তার ভাই মুহিব উল্লাহ প্রকাশ মুসা ও মৃত সালাহ আহমদের পুত্র মুফিজ আলম।
ওই সময়ে মানবপাচারের গডফাদার হিসেবে পুলিশের খাতায় তারা ছিল মোষ্ট ওয়েন্টেড। থানায় মামলাও হয় তাদের বিরুদ্ধে। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর চোঁখে ধুলা দিয়ে এলাকায় দাবিয়ে বেড়াচ্ছিল।
হালের পরিবর্তনের সাথে সাথে ইয়াবা ব্যবসার সাথে জড়িত হয়ে পড়ে তারা। সড়ক ও নদী পথে ইয়াবার চালান পাচার করে রাতারাতি কালো টাকার মালিক বনে গেছে।
খোজ খবর নিয়ে জানা গেছে ,ইয়াবার গডফাদার কলিম উল্লাহ হয়ে উঠেছে মূর্তিমান আতংক। তার বিরুদ্ধে হত্যা ও মানবপাচারের মামলা রয়েছে। রুমখা চৌধুরী পাড়া গ্রামের সুপারী ব্যবসায়ী ফজলুল হককে প্রকাশ্যে হত্যা করে কলিম উল্লাহ বাহিনী। যার হত্যা মামলা নাম্বর জিআর ১৬৪।
এ ছাড়াও তার বিরুদ্ধে মানবপাচার মামলা রয়েছে। নাম্বর জিআর ১০/২০। বর্তমানে অপরাধ জগতে জড়িত হয়ে ২টি বহুতল ভবণসহ বিপুল পরিমাণ জায়গার মালিক তিনি। লম্বরী পাড়ায় পুরো মাদকের ব্যবসা নিয়ন্ত্রণ করছে কলিম উল্লাহ।
গত ২১ মার্চ র‌্যাব উখিয়ার রুমখা মনির মার্কেট এলাকায় অভিযান চালিয়ে ৫০ হাজার পিস ইয়াবা জব্দ করে। থানায় দায়েরকৃত মামলায় কলিম উল্লাহকে ২ নাম্বর আসামী করে ‌র‌্যাব। এ ছাড়াও সাম্প্রতিক কলিম উল্লাহর ভাইপো জুনাইদকে ১০ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার করে র‌্যাব।
সচেতন নাগরিক সমাজের অভিমত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রকাশ্যে বা গোপনে তদন্ত করলে মাদক ও মানবপাচার করে কলিম উল্লাহ অবৈধ কালো টাকায় কি পরিমাণ সম্পদের পাহাড় গড়ে তুলেছে তা বেরিয়ে আসবে

পাঠকের মতামত