ডেস্ক নিউজ
প্রকাশিত: ৩১/০৩/২০২৩ ২:৪৫ পিএম

কক্সবাজারের উখিয়ার বীর মুক্তিযোদ্ধা শহীদ এটিএম জাফর আলম চৌধুরী ফাউন্ডেশন স্মৃতি বৃত্তি পরীক্ষা’১৯ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকাল ১০ টার দিকে শহীদ এটিএম জাফর আলম স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে শহীদ এটিএম জাফর আলম ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সাবেক মন্ত্রিপরিষদের সচিব মোহাম্মদ শফিউল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ( চলতি দায়িত্ব) মুহাম্মদ আনোয়ার পাশা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সারা দেশে কৃতি শিক্ষার্থীর হার বাড়লেও পড়াশুনার মান যথেষ্ট বাড়েনি। অভিভাবকরা শিক্ষার্থীদেরকে প্রকৃত জ্ঞানার্জনের দিকে ধাবিত না করে কেবল পরীক্ষায় পাশ নির্ভর পড়াশুনার দিকে বেশি আগ্রহী হয়ে উঠায় শিক্ষার্থীদের মেধার যথার্থ বিকাশ ঘটছে না।

বক্তারা আরো বলেন, শিক্ষার্থীদের মেধার বিকাশের পাশাপাশি তাদেরকে সৎ, ন্যায়নিষ্ঠ, যোগ্য ও দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে হবে। আমাদের দৃঢ়বিশ্বাস বর্তমান ছাত্র সমাজ নৈতিক ও তথ্য-প্রযুক্তিগত শিক্ষা অর্জন করে দেশ ও আর্ন্তজাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে বাংলাদেশের সম্মান বৃদ্ধির পাশাপাশি সমাজ ও দেশের দারিদ্য, নিপীড়িত ,দু:স্থ মেহনতি মানুষের সেবায় তাদের অবদান রেখে জাতিকে মুক্তির পথ প্রদর্শন করবে।

উখিয়ায় স্বাধীনতার পর শিক্ষার হার ছিলো ১২% কিন্তু বর্তমানে ৬৭%। শহীদ এটিএম জাফর আলম স্মৃতি বৃত্তি পরীক্ষা শিক্ষার্থীদের মেধা বিকাশে ও তাদের নৈতিকভাবে উৎকর্ষতা অর্জনে ভূমিকা রাখছে এবং উখিয়ার শিক্ষা প্রসারে মেধাভিত্তিক এই বৃত্তি পরীক্ষা ভূমিকা রাখবে। আজকের শিক্ষার্থীরা আগামী দিনের ভবিষ্যত। তাই প্রত্যেক পিতা-মাতাকে সেই ভাবে ছেলে/মেয়েদের যত্ন নিতে হবে। আর শিক্ষার্থীদেরও অভিভাকদের আদেশ মতে জীবন পরিচালিত করতে হবে বলে বক্তারা উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার জেলা প্রশাসক (ডিসি) মো: শাহীন ইমরান, উখিয়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: জাহাঙ্গীর আলম, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ইমরান হোসাইন সজীব, কালেরকন্ঠ পত্রিকার বিশেষ প্রতিনিধি সিনিয়র সাংবাদিক তোফায়েল আহমেদ, উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার, উখিয়া সহকারী শিক্ষা অফিসার মোক্তার আহমদ।
স্বাগত বক্তব্য হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ শাহ আলম।

পরে ২০১৯ সালে অনুষ্ঠিত শহীদ এটিএম জাফর আলম চৌধুরী ফাউন্ডেশন স্মৃতি বৃত্তি পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ক্রেষ্ট প্রদান এবং অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হবে।

পাঠকের মতামত

কক্সবাজারে আজরাইল গ্রেফতার

কক্সবাজারের মহেশখালীর আলোচিত সিরিয়ার কিলার মো. লোকমান ওরফে আজরাইলকে গ্রেফতার করেছে র‍্যাব। দীর্ঘ দুই দশক ...

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...