উখিয়া নিউজ ডটকম
প্রকাশিত: ০৯/০২/২০২৩ ৯:৪১ এএম

কক্সবাজারের উখিয়ায় সরকারি নির্দেশনা অপেক্ষা করে নিয়মবহির্ভূতভাবে এনজিও সংস্থা সমূহে রোহিঙ্গাদের চাকরি দিয়ে পুনর্বাসনের বিরুদ্ধে স্থানীয় সচেতন নাগরিক ও যুবসমাজ ফুঁসে উঠেছে।

বুধবার (০৮ ফেব্রুয়ারি) সকালে অধিকার বাস্তবায়ন কমিটি পালংখালীর উদ্যোগে ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এনরুট হাসপাতালের সামনে শান্তিপূর্ণ অবস্থান ধর্মঘট পালিত হয়েছে। ধর্মঘট চলাকালে বিভিন্ন দাবী সম্মিলিত হাতে ফেস্টুন, প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে শত শত শিক্ষিত স্থানীয় যুবক অবস্থান ধর্মঘটে অংশগ্রহণ করেন।
অধিকার বাস্তবায়ন কমিটির ব্যানারে স্থানীয় সচেতন নাগরিক ও যুব সমাজের অন্যতম দাবিগুলো হচ্ছে, সরকারি নির্দেশনা উপেক্ষা রোহিঙ্গাদের মাসিক বেতন ১৬৫০০-২২৫০০টাকা পর্যন্ত প্রদানের মাধ্যমে রোহিঙ্গাদের আর্থিকভাবে সাবলম্বি করে বাংলাদেশে পুনর্বাসনের গভীর ষড়যন্ত্র করছে। ৩১ মার্চ ২৩ইং পযর্ন্ত কন্টাক্ট থাকার পরেও বিভিন্ন পদে চাকুরীরত সকল স্থানীয়দেরকে চাকুরী থেকে ছাটাই করে দিয়েছে। অথচ একই পদে চাকুরীরত রোহিঙ্গাসহ অন্য কাউকেই ছাটাই করেনি।
অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার রবিউল হোসাইন জানান, আন্তর্জাতিক দাতা সংস্থার অর্থায়নে পরিচালিত এনরুট হাসপাতালে সরকারি নির্দেশনা বহির্ভূত কোন ধরনের শিক্ষাগত যোগ্যতা ছাড়া ফার্মাসিস এসিসট্যান্ট, ডায়াগনসিস, এমএইচপিএসএস টিম লিডার এবং রেজিট্রার পদে রোহিঙ্গারা চাকুরী করে আসছে। পক্ষান্তরে নানা অজুহাত দেখিয়ে স্থানীয়দের কে ছাটাই করা হচ্ছে। এটি খুবই দুঃখজনক।

অবস্থান ধর্মঘটের বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার রবিউল হোছাইন, সাধারণ সম্পাদক আব্দুল গফুর নান্নু, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দু সাত্তার আজাদ, সাংগঠনিক সম্পাদক এতমিনানুল হক, মোঃ শহীদুল্লাহ, মোহাম্মদ সোহেল, লুৎফুর রহমানসহ প্রমূখ।
নেতৃবৃন্দ জানান, ১২ ফেব্রুয়ারির মধ্যে দাবিসমূহ বাস্তবায়ন করা না হলে বৃহত্তর কর্মসূচি দেওয়া হবে।

পাঠকের মতামত

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ৫৯ সেনা-বিজিপি সদস্য

আরাকান আর্মির হামলার মুখে ফেব্রুয়ারিতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সদস্যরা পালিয়ে বাংলাদেশের ঘুমধুম সীমান্ত ফাঁড়ির ...