প্রকাশিত: ১২/১১/২০২১ ৩:০১ পিএম

সৌদি আরবের জেদ্দায় নিযুক্ত ব্রিটিশ কনসাল জেনারেল ইসলাম গ্রহণ করেছেন। মুসলিম হওয়ার পর নাম পরিবর্তন করে তিনি সাইফ আশার নাম রাখেন। নিজের ভেরিভাইড টুইটারের নামও পরিবর্তন করেন।

সৌদি আরবের মদিনায় পবিত্র মসজিদে নববি প্রাঙ্গণে তোলা ছবি সাইফ নিজের টুইটারে প্রকাশ করেন। এরপর তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। এর আগেও তিনি কয়েকটি ছবি প্রকাশ করেছিলেন।
টুইট বার্তায় তিনি লিখেন, ‘আমি অত্যন্ত আনন্দিত যে, আমার প্রিয় শহর মদিনায় ফিরে এসেছি এবং মসজিদে নববিতে ফজর নামাজ আদায় করতে পেরেছি।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্রিটিশ কনসাল জেনারেলের ছবি প্রকাশের পর সবাই তাঁকে অভিনন্দন জানান এবং তাঁর প্রশংসা করতে থাকেন। মুসলিমরা তাঁর কল্যাণ চেয়ে দোয়া করেন।

মোটিভেশনাল স্পিকার মুতাহ ওয়াসিন শাবাজ বিল নিজের টুইটার অ্যাকাউন্টে ব্রিটিশ কনসালের ইসলাম গ্রহণের কথা জানিয়ে তাঁর ছবি প্রকাশ করেন। শাবাজ বিলি সবার কাছে নেপোলিয়ন নামেই বেশ পরিচিত। ২০০১ সালে তিনি ইসলাম গ্রহণ করেন। র‍্যাপ গ্রুপ আউটলাজের সাবেক সদস্য ছিলেন।
ব্রিটিশ কূটনীতিকদের ইসলাম গ্রহণের বিষয়টি এবারই প্রথম নয়। এর আগে ২০১১ সালে সৌদিতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন কলিস ইসলাম গ্রহণ করেছিলেন। ২০১৬ সালে সস্ত্রীক তাঁর হজ পালনের খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এসেছিল।

সেই সময় সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজকে তিনি বলেছিলেন, ‘আমি ইসলাম গ্রহণ করেছি। আমি মুসলিম সমাজে দীর্ঘ ৩০ বছর কাটিয়েছি। এরপর আমার সঙ্গে হুদা আল মুজারকিসরে সঙ্গে বিবাহ সম্পন্ন হয়।’

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান সূত্রে জানা যায়, সাইমন কলিস প্রথম ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে পবিত্র হজ পালন করেছিলেন। সৌদি লেখিকা ও শিক্ষাবিদ ফাওজিয়া আল বকর একটি টুইট বার্তায় ইহরাম পরা অবস্থায় তাদের হজ পালনের ছবি প্রকাশ করেন।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...