ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৭/১২/২০২২ ১২:১৪ পিএম

কাতার বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আগামীকাল রোববার মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। দুই দলের সামনেই তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের হাতছানি। রুদ্ধশ্বাস ফাইনালে একাধিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে দুই দল। এক নজরে দেখে নেওয়া যাক।

আর্জেন্টিনা জিতলে যা হবে :

৩৬ বছর পর বিশ্বকাপ যাবে মেসিদের ঘরে। আলবিসেলেস্তারা শেষবার ট্রফি পেয়েছিল ১৯৮৬ সালে। প্রথমবারের মতো বিশ্বকাপ জিতবেন মেসি। একই সঙ্গে স্পর্শ করবেন আর্জেন্টিনার অপর দুই বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যানিয়েল পাসারেল্লা এবং দিয়েগো ম্যারাডোনাকে।

চতুর্থ দল হিসেবে তিন বা তার বেশি বিশ্বকাপ জেতার নজির তৈরি করবে। সবচেয়ে বেশি পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। জার্মানি এবং ইতালি জিতেছে চারবার।

ইউরোপের আধিপত্য থামাতে পারবে। ২০০২-এ ব্রাজিলের পর চারটি বিশ্বকাপ জিতেছে ইউরোপের দেশ। আবার লাতিন আমেরিকার কোনো দেশ বিশ্বকাপ জিতবে।

ব্রাজিলের (২০০২) পর লাতিন আমেরিকার প্রথম দল হিসেবে ইউরোপীয় দলকে হারিয়ে বিশ্বকাপ জেতার নজির তৈরি করবে। ব্রাজিল সে বার হারিয়েছিল জার্মানিকে।

মেসি যদি গোল করেন এবং এমবাপ্পে গোল না পান, বা জুলিয়ান আলভারেজ ও অলিভিয়ের জিরুদ একটির বেশি গোল না করেন, তা হলে সোনার বুট পাবেন মেসি। প্রতিযোগিতার সেরা ফুটবলার হওয়ার জন্য সোনার বলও পেতে পারেন মেসি। ২০১৪ সালেও এই পুরস্কার পেয়েছিলেন তিনি। প্রথম ফুটবলার হিসেবে এই পুরস্কার দু’বার জিতবেন তিনি।

এখনো পর্যন্ত চারবার ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন মেসি। আর একটি পেলেই এক বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচের সেরার পুরস্কার পাওয়ার নজির গড়বেন তিনি।

আর একটি গোল করলে বিশ্বকাপে ছ’টি গোল হবে মেসির। এক বিশ্বকাপে যা হবে তাঁর সর্বোচ্চ। পাশাপাশি আর একটি গোল করলে বিশ্বকাপে পেলের মোট গোলের সংখ্যাও ছুঁয়ে ফেলবেন তিনি। ফাইনালে মাঠে নামার সাথে সাথেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির গড়বেন মেসি (২৬)। টপকে যাবেন জার্মানির লোথার ম্যাথিউসকে।

ফাইনালে মেসি গোল বা অ্যাসিস্ট করলে, বিশ্বকাপে সবচেয়ে বেশি বার গোলের সঙ্গে যুক্ত থাকবেন তিনি। এই মুহূর্তে তার গোল-অ্যাসিস্ট ১৯টি (১১ গোল, ৮ অ্যাসিস্ট)। মেসির মতো একই অবস্থানে গার্ড মুলার এবং ব্রাজিলের রোনালদোও।

স্পেনের পর দ্বিতীয় দল হিসেবে প্রথম ম্যাচ হেরেও বিশ্বকাপ জয়ের নজির গড়বে আর্জেন্টিনা।

ফ্রান্স জিতলে যা হবে :

৬০ বছর পর টানা দুই আসরে বিশ্বকাপের ট্রফি ধরে রাখতে পারবে। আগে এই রেকর্ড আছে ইতালি এবং ব্রাজিলের। প্রথম কোচ হিসেবে টানা দুটি বিশ্বকাপ জিতবেন দিদিয়ের দেশম। এই রেকর্ড আছে শুধু ভিট্টোরিও পোজোর (১৯৩৪ এবং ১৯৩৮)।

দেশম হবেন প্রথম ব্যক্তি যিনি ফুটবলার হিসেবে একবার এবং কোচ হিসেবে দুবার বিশ্বকাপ জিতবেন। টানা পাঁচবার ইউরোপের কোনো দেশে বিশ্বকাপ যাবে।

এমবাপ্পে ফাইনালে গোল করলে ২৪ বছর বয়সের আগে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করার ক্ষেত্রে ব্রাজিলের পেলে, আর্জেন্টিনার মারিও কেম্পেস এবং কলম্বিয়ার হামেস রদ্রিগেজকে ছোঁবেন।

পাঠকের মতামত