প্রকাশিত: ১৯/০৪/২০২২ ১২:২১ পিএম

বিশেষ প্রতিবেদক::
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক বিশেষ দূত (অ্যাম্বাসাডর-অ্যাট-লার্জ) রাশাদ হোসাইনের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল উখিয়ার কুতুপালং হিন্দু রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। গতকাল সোমবার বেলা সাড়ে ১১ টায় অ্যাম্বাসেডর আট – লার্জের নেতৃত্বে প্রতিনিধিদলটি ক্যাম্প পরিদর্শনে আসেন।

পরিদর্শনকালে প্রতিনিধি দলের সদস্যরা ক্যাম্পে বসবাসরত হিন্দু রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং খোঁজ খবর নেন। এসময় হিন্দু রোহিঙ্গারা তাদের নিরাপত্তা ও মানবিক সহায়তা কার্যক্রম বাড়ানোর দাবি জানান।
এনজিও সংস্থা ব্রাকের মানবিক সহায়তা কার্যক্রমের উদ্েযাগে পর্যবেক্ষণ শেষে এক মতবিনিময় সভায় মিলিত হন আমেরিকার প্রসিডেন্ট জো বাইডেনের বিশেষ দূত রাশাদ হোসাইন।
সভায় রোহিঙ্গাদের জন্য স্বাস্থ্য , শিক্ষা ও খাদ্য সহায়তা কর্মসূচির প্রশাংসা করা হয়। পরে প্রতিনিধি দলের সদস্যরা তুমব্রæ জিরো পয়েন্ট কোনা পাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
এ সময় শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তা, ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ক্যাম্প ইনচার্জ ও বাংলাদেশস্থ হাই কমিশনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ২০১৭ সালের আগষ্ট মাসে মিয়ানমারে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে ৪৩০ হিন্দু রোহিঙ্গা পরিবার বাংলাদেশে পালিয়ে এসে কুতুপালংয়ে আলাদা ক্যাম্পে আশ্রয় গ্রহন করে।

পাঠকের মতামত

রোহিঙ্গা শিবিরে ইফতার যে রকম

আব্দুল কুদ্দুস,প্রথমআলো রোববার বিকেল চারটা। কক্সবাজারের উখিয়ার প্রধান সড়ক থেকে বালুখালী আশ্রয়শিবিরে ঢোকার রাস্তায় দেখা ...

লাইসেন্সের কোন কাজ নেই, টাকা দিলে লাইসেন্স লাগে না!- উখিয়ার ব্যবসায়ী সাদ্দাম

বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই কথিত লেভেল লাগিয়ে অবৈধভাবে ব্যাটারির পানি বিক্রি করেন উখিয়ার সাদ্দাম মটরসের স্বত্তাধিকারী ...