আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১/১২/২০২২ ১০:০২ এএম

আফগানিস্তানে তালেবান সরকার দেশটির বিশ্ববিদ্যালয়ে নারীদের উচ্চশিক্ষা গ্রহণ নিষিদ্ধ করেছে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) তালেবান প্রশাসন পরিচালিত উচ্চ শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারীদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় দেশটির এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, “নারী ও তাদের ক্ষমতাকে ভয় পায় তালেবান। আমি পড়াশোনা করে আমার ভবিষ্যৎ পরিবর্তন করতে পারতাম। কিন্তু তারা তা ধ্বংস করে দিয়েছে।”

এদিকে তালেবান সরকারের এমন পদক্ষেপের নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রদূত রবার্ট উড বলেছেন, “তালেবান সব আফগানদের অধিকার, বিশেষ করে মানবাধিকার এবং নারীদের মৌলিক স্বাধীনতাকে সম্মান না করা পর্যন্ত আন্তর্জাতিক স্বীকৃতি পেতে পারে না।”

জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড বলেছেন, “এই নিষেধাজ্ঞার মাধ্যমে দেশটিতে নারীদের অধিকার আরও কমিয়ে দেওয়া হলো। প্রতিটি নারী শিক্ষার্থীর জন্য এটি গভীর হতাশার বিষয়।”

গত বছর আশরাফ গাণির সরকারকে সরিয়ে ক্ষমতায় দখল করে তালেবান। এরপর থেকেই তারা নারীদের শিক্ষার বিষয়ে নানা বিধিনিষেধ আরোপ করতে শুরু করে। এ ছাড়া দেশটিতে গত নভেম্বরে নারীদের পার্কে যাওয়া নিষিদ্ধ করা হয়। এসব কর্মকাণ্ডের ফলে তালেবান আন্তর্জাতিকভাবে আরও বেশি একঘরে হয়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

পাঠকের মতামত