ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৬/০৩/২০২৩ ৮:৪৭ এএম

আরব-আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বিচারক প্যানেলে স্থান পেয়েছেন বাংলাদেশি একজন বিচারক। তার নাম শায়খ শোয়াইব মুহাম্মদ আল আজহারি। তিনিই প্রথম বাংলাদেশি যিনি কোনো আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বিচারকের আসনে বসেছেন।

শুক্রবার (২৪ মার্চ) শুরু হওয়া আন্তর্জাতিক এই কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি বিচারক শোয়াইব কোরআন তেলাওয়াত করেন। তিনি ১ রমজান থেকে ১৪ রমজান সেখানে অবস্থান করবেন। এই আসরে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিযোগীরা অংশ নিয়েছেন।

শায়খ শোয়াইব মুহাম্মদ আল আজহারী মিসরে আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। সেখান থেকে তিনি কোরানিক সাইন্সে উচ্চতর ডিগ্রি নিয়েছেন।

জানা গেছে, ঢাকার শনির আখড়ায় একটি মাদরাসা পরিচালনা করেন শায়খ শোয়াইব। বছরে এক দুইবার মিসর থেকে দেশে আসেন।

এদিকে দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকার কৃতি শিক্ষার্থী সালেহ আহমাদ তাকরীম।

গত বছর সৌদি আরবে বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশের জন্য সুনাম বয়ে এনেছিলেন হাফেজ তাকরীম।

২০২০ সালে প্রথমে জাতীয় পর্যায়ে কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন হাফেজ তাকরীম। সেই প্রতিযোগিতায় তিনি বিজয়ী হন। এরপর পর্যায়ক্রমে দেশের বাইরে আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে গৌরব বয়ে আনেন।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের হাফেজরা বিশ্বের বিভিন্ন দেশে কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের সুনাম বয়ে এনেছেন। এবার প্রতিযোগী হাফেজদের সঙ্গে বিচারকের আসনেও বসলেন কোনো বাংলাদেশি।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...