ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৮/০২/২০২৩ ১১:৩৩ এএম

মিসরের আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করেছেন বাংলাদেশের দৃষ্টিপ্রতিবন্ধী হাফেজ তানভীর হোসাইন। গত ৫ জানুয়ারি কায়রোর গ্র্যান্ড নাইল টাওয়ার হোটেলে অনুষ্ঠিত বর্ণাঢ্য অনুষ্ঠানে (তাজবিদসহ পূর্ণাঙ্গ কোরআন হিফজ) তৃতীয় বিভাগের বিজয়ীদের ফলাফল ঘোষণা করা হয়। মিসরীয় সংবাদমাধ্যম আল-আহরাম সূত্রে এই তথ্য জানা যায়।

এর আগে গত ৪ জানুয়ারি দেশটির প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ সিসির পৃষ্ঠপোষকতায় ধর্মবিষয়ক মন্ত্রী অধ্যাপক ড. মোহাম্মদ মুখতার জুমা চার দিনব্যাপী এই কোরআন প্রতিযোগিতার উদ্বোধন করেন। বিশ্বের ৫৮টি দেশের ১০৮ প্রতিযোগী এতে অংশ নেয়। ৮টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতার বিজয়ীদের জন্য পুরস্কার হিসেবে রয়েছে ২০ লাখ মিসরীয় পাউন্ড।

অনারবভাষীদের জন্য তাজবিদসহ পূর্ণাঙ্গ কোরআন হিফজ প্রতিযোগিতা বিভাগে প্রথম স্থান অর্জন করে দুই লাখ মিসরীয় পাউন্ড পুরস্কার লাভ করেন ঘানার আবদুল সামাদ আদম এবং দ্বিতীয় স্থান অধিকার করে দেড় লাখ মিসরীয় পাউন্ড লাভ করেন মালদ্বীপের ফাতেমা শায়া জাহির। তৃতীয় স্থান অর্জন করে এক লাখ মিসরীয় পাউন্ড লাভ করেন বাংলাদেশের তানভীর হোসাইন।

হাফেজ তানভীর হোসাইনের বাড়ি নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরকাঁকড়া গ্রামে। এর আগে ২০১২ সালে তিনি সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছিলেন। ২০১৬ সালে ইরানের ৩৩তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় চতুর্থ স্থান লাভ করেন। তানভীর হোসাইন রাজধানীর যাত্রাবাড়ীস্থ নেছার আহমাদ আনছারী পরিচালিত মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার শিক্ষার্থী।

পাঠকের মতামত