উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫/০৯/২০২২ ৩:৫৭ পিএম

অপরাধ প্রবণতা ঠেকাতে কক্সবাজারে ‘নবজাগরণ’ নামে প্রতিরোধমূলক এক নতুন কর্মসূচি শুরু করতে যাচ্ছে র‌্যাব। ‘অপরাধকে না বলুন’ স্লোগান নিয়ে অপরাধের ঝুঁকিতে থাকা তরুণদের স্বাবলম্বী করতে ভিন্নধর্মী এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকাল ৩টায় কক্সবাজারের একটি তারকা মানের হোটেলে এই কর্মসূচির উদ্বোধন হবে। এতে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি থাকবেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজির আহমেদ এবং র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ।

র‌্যাব জানায়, দেশের অপরাধ কমাতে বিশেষায়িত এ বাহিনীটি বিভিন্ন সময়ে অপরাধ পর্যালোচনা ও গবেষণার মাধ্যমে যে কর্মপরিকল্পনা করে থাকে তারই ধারাবাহিকতায় চালু করা হচ্ছে নতুন প্রকল্প ‘নবজাগরণ’।
অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ার ঝুঁকিতে থাকা মানুষকে এই প্রকল্পের আওতায় এনে বিভিন্নভাবে অপরাধ থেকে দূরে রাখতে পারলে সমাজে অপরাধপ্রবণতা অনেকাংশে কমবে।

এ প্রকল্পের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া, শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়া এবং বেকার ও স্বল্প উপার্জনকারীদের স্বাবলম্বী করার প্রয়াসও হাতে নেওয়া হয়েছে। এতে প্রাথমিক পর্যায়ে পর্যটননির্ভর পেশা হোটেল- রেস্টুরেন্টে সার্ভিস বয়, ফটোগ্রাফার, ট্যুরিস্ট গাইড ও ড্রাইভিংকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

এছাড়া পরিবারের নারী সদস্যদের জন্য সেলাই প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এর মাধ্যমে পুরো পরিবার স্বাবলম্বী হবে। যা পর্যায়ক্রমে কক্সবাজার ছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে অপরাধের ঝুঁকিতে থাকা লোকদের চিহ্নিত করে এ প্রকল্পের আওতায় এনে সুন্দর, স্বাভাবিক জীবনযাপনের জন্য উৎসাহিত করা হবে।

‘নবজাগরণ’ হলো র‌্যাবের আর্লি ইন্টারভেনশন। এ প্রকল্পে যাদের নির্বাচিত করা হয়েছে, তারা এখনো অপরাধে জড়াননি। তবে জড়ানোর ঝুঁকিতে আছেন।

কর্মসূচিতে অংশ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ ও র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ৩৬ জন তরুণ-তরুণীকে স্বাবলম্বী করতে তাদের হাতে বিশেষ এই প্রণোদনা তুলে দেবেন।

পাঠকের মতামত

রোহিঙ্গা শিবিরে ইফতার যে রকম

আব্দুল কুদ্দুস,প্রথমআলো রোববার বিকেল চারটা। কক্সবাজারের উখিয়ার প্রধান সড়ক থেকে বালুখালী আশ্রয়শিবিরে ঢোকার রাস্তায় দেখা ...