ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৭/০৫/২০২৩ ১০:৫৪ এএম

হজের প্রস্তুতি এবং হজ যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতে নতুন এক পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। এরই অংশ হিসেবে প্রবেশের অনুমতি না থাকা বাসিন্দাদেরকে সোমবার (১৫ মে) থেকে পবিত্র মক্কা নগরীতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। দেশটির জন নিরাপত্তা অধিদপ্তর (জেনারেল ডাইরেক্টরেট অব পাবলিক সিকিউরিটি) এক ঘোষণায় এ নিষেধাজ্ঞার কথা জানায়।

১৪৪৪ হিজরির হজকে সামনে রেখে এই নির্দেশনা জারি করেছে সৌদি কৃর্তপক্ষ।

সোমবার (১৫ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি আরবভিত্তিক সংবাদ মাধ্যম সৌদি গেজেট।

জন নিরাপত্তা অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে , পবিত্র মক্কা নগরীতে প্রবেশে ইচ্ছুক দেশটির অন্য সব অঞ্চলের নাগরিকদের অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে মক্কায় প্রবেশ করতে হবে। যেসব নাগরিক অনুমতিবিহীন মক্কায় প্রবেশের চেষ্টা করবেন, তাদেরকে রাস্তার নিরাপত্তা নিয়ন্ত্রণ পয়েন্ট থেকেই ফিরিয়ে দেওয়াসহ জরিমানা করার কথাও বলা হয়েছে। সোমবার থেকে এই কার্যক্রম চালু হয়েছে।

পবিত্র হজ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের এ নির্দেশনায় থাকা আরও শর্তে বলা হয়েছে, পবিত্র মক্কা নগরীর আশেপাশে যারা কাজ করছেন এবং যাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে প্রবেশ অনুমতি রয়েছে , তারা ছাড়া প্রবাসী বাসিন্দা ও যানবাহনকে মক্কা নগরীর প্রবেশের আগেই ফিরিয়ে দেওয়া হবে।

এক্ষেত্রে যাদের পবিত্র রাজধানীতে ইস্যুকৃত বাসিন্দার পরিচয়পত্র, অথবা ওমরা অথবা হজের অনুমতি রয়েছে , তারা এ নির্দেশনার আওতার বাইরে থাকবেন।

এরই মধ্যে দেশটির পাসপোর্ট বিশেষ অ্যাপস ‘আজের’- এর মাধ্যমে অধিদপ্তর গৃহকর্মী এবং সৌদি পরিবারের সদস্য নন এমন ব্যক্তিদের, পবিত্র রাজধানীতে অবস্থিত প্রতিষ্ঠানে বসবাসকারী শ্রমিক,মৌসুমি কাজের ভিসাধারী এবং নিবন্ধিত প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ঠিকাদারদেরকে হিজরি ১৪৪৪ হজের পাসপোর্ট নিবন্ধনের জন্য আবেদন পত্র গ্রহণ শুরু করেছে।

সৌদি সংবাদ সংস্থা এসপি’র বরাতে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, সুবিধাভোগীদের সময় কমানো এবং সংশ্লিষ্ট প্রচেষ্টাকে সহজ করার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্ল্যাটফর্ম ‘আবসার ইনডিভিজুয়ালস’-এর মাধ্যমে গৃহকর্মী এবং যারা সৌদি পরিবারের সদস্য নন ,তাদেরকে অনুমতি প্রদান করা হবে। এছাড়াও হজ সেবাদানকারী সব সংস্থাই পবিত্র মক্কায় প্রবেশের অনুমতির জন্য ‘মুক্কিম’ ইলেকট্রনিক পরিষেবার মাধ্যমে আবেদন করতে পারবে।

এরই মধ্যে বর্হি বিশ্ব থেকে আগত সাধারণ ভিসা এবং হজ ভিসা ছাড়া ভিজিট ভিসাসহ অন্য ভিসাধারীদের জেদ্দা, মদিনা, তায়েফ, ইয়ানবু বিমানবন্দরে অবতরণ নিষিদ্ধ করেছে সৌদি সরকার। আগামী ৩জুন থেকে এ নিয়ম কার্যকর হবে।

পাঠকের মতামত