প্রকাশিত: ২৮/০৩/২০২২ ১১:২৯ এএম

স্বাধীনতা দিবস বা ২৬ মার্চ থেকে দেশে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু ক‌রে‌ছে টিকেটিং প্ল্যাটফর্ম সহজ ডটকম।
সিএনএস বিডির সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর নতুন করে অনলাইনে টিকিট বিক্রির কাজ পায় সহজ-সিনেসিস-ভিনসেন জেভি। ২৬ মার্চ থেকে এই প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনায় ট্রেনের অনলাইন টিকিট বিক্রি শুরু হয়েছে।

দেখে নিন অনলাই‌নে টিকিট কাটার পদ্ধ‌তি-

রেজিস্ট্রেশন করতে হবে যেভাবে

নতুন প্রক্রিয়ায় ট্রেনে ভ্রমণের জন্য প্রথমে eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ (২৬ মার্চ সকাল ৮টা থেকে প্রবেশ করা যাবে) করতে হবে। ওয়েবসাইটের নিচের দিকে ‘Registration’ অপশন থাকবে, সেখানে ক্লিক করলে ‘Create an Account’ নামের নতুন একটি পেজ আসবে।

সেখানে ‘Personal Information’ সংশ্লিষ্ট খালি অংশে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতে হবে। এরপর ‘Security code’ অপশনের পাশে প্রদর্শিত ‘Security Code’ দিয়ে পূরণ করে ‘Register’ অপশনে ক্লিক করতে হবে।

সব তথ্য সঠিক থাকলে ‘Registration Successful’ নামে নতুন একটি পেজ আসবে। ই-টিকিটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে আপনার দেওয়া ই-মেইলে বাংলাদেশ রেলওয়ে থেকে একটি ই-মেইল পাঠানো হবে। মেইলটি খুললে সেখানে ‘Click’ অপশন থাকবে, লিংকটিতে ক্লিক করলে রেজিস্ট্রেশন বা নিবন্ধন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে।

টিকিট কিনবেন যেভাবে

সফলভাবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার পরই কেবল নির্দিষ্ট সময়ে ওয়েবসাইটে ঢুকে যাত্রীরা টিকিট কিনতে পারবেন। টিকিট কিনতে প্রথমে eticket.railway.gov.bdওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে ঢুকলেই ‘Log in’-এর প্যানেল আসবে। প্যানেলে ই-মেইল (যে ই-মেইল দিয়ে রেজিস্ট্রেশন করা হবে), পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করে ‘Log in’ অপশনে ক্লিক করতে হবে। এরপর আসবে ‘Purchase ticket’ অপশন।

ওই পেজ থেকে আপনি কোন স্টেশন থেকে যাত্রা করবেন, কোন স্টেশনে যাবেন, ট্রেনের নাম, ভ্রমণের তারিখ, শ্রেণি (শোভন, এসি চেয়ার ও কেবিন) ও টিকিট সংখ্যা জানিয়ে ফাঁকা ঘরগুলো পূরণ করতে হবে।

এরপর যদি ওই ট্রেনের টিকিট বা আসন ফাঁকা থাকা তবে ‘Registration Seat Available’ বলে জানানো হবে। একইসঙ্গে টিকিটের দাম জানিয়ে দেওয়া হবে। যাত্রীকে এবার ‘Purchase ticket’ অপশনে ক্লিক করতে হবে।

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্র্যাক ব্যাংকের অ্যাকাউন্টের মাধ্যমে টিকিটের টাকা পরিশোধ করতে হবে। টাকা পরিশোধ হলে কিছুক্ষণের মধ্যে যাত্রীর ই-মেইলে (রেজিস্ট্রেশনে দেওয়া) টিকিট পাঠিয়ে দেওয়া হবে।

ই-মেইলে পাঠানো টিকিটটি প্রিন্ট করে ছবি ও আইডি কার্ডসহ সংশ্লিষ্ট স্টেশনে গিয়ে যাত্রার আধাঘণ্টা আগে ছাপানো টিকিটটি সংগ্রহ করতে হবে

পাঠকের মতামত

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...