উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২১/০৯/২০২২ ১২:৩৩ পিএম

বাংলাদেশ ভূখণ্ডে মিয়ানমারের মর্টারশেল পড়ার ঘটনা ভুলবশত হয়েছে বলে উল্লেখ করে মিয়ানমার সরকার জানিয়েছে, এ ব্যাপারে তারা আরও সতর্কতা অবলম্বন করবে।

যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মসূচি নিয়ে করা এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত পুরোপুরি সিল করা হয়েছে; আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দেয়া হবে না।

হোটেল লোটে নিউইয়র্ক প্যালেসে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। এ সময় রোহিঙ্গা সংকটসহ শরণার্থী সমস্যার নানা দিক নিয়ে কথা বলেন তারা। পরে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খানও দেখা করেন সরকারপ্রধানের সঙ্গে। পরে সাংবাদিকদের সঙ্গে বৈঠকের বিষয় নিয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

সাম্প্রতিক পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ এ দুজনের সঙ্গে কী কথা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার?

পররাষ্ট্রমন্ত্রীর কাছে তা জানতে চাওয়া হলে তিনি বলেন, মিয়ানমারের অভ্যন্তরে আরাকান আর্মির বিরুদ্ধে অভিযান চলছে। সেখান থেকে কিছু মর্টারশেল বাংলাদেশ ভূখণ্ডে পড়ার ঘটনা ভুলবশত বলে জানিয়েছে দেশটির সরকার।

উখিয়া নিউজ ডটকমের   সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, বাংলাদেশ সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেয়া হবে না।

রোহিঙ্গা নিধন আন্তর্জাতিক অপরাধ উল্লেখ করে এরই মধ্যে এর বিচার চেয়েছে বাংলাদেশ। প্রসিকিউটর করিম খান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন, শিগগিরই তিনি এ প্রক্রিয়া ত্বরান্বিত করতে মিয়ানমার সফর করবেন বলে সাংবাদিকদের জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের সাইড ইভেন্টে রোহিঙ্গা সংকটবিষয়ক উচ্চপর্যায়ের এক সভা অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর)। ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে সার্বিক পরিস্থিতি সংশ্লিষ্টদের সামনে তুলে ধরবেন।

প্রসঙ্গত, এদিকে বাংলাদেশ সীমান্তে উদ্ভূত পরিস্থিতির জন্য গত সোমবার (১৯ সেপ্টেম্বর) মিয়ানমার আরাকান আর্মির পাশাপাশি রাখাইনের সশস্ত্র সংগঠন আরসার ওপর দায় চাপিয়ে দেশটি বলেছে, বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সম্পর্ক নষ্ট করার জন্য এ দুপক্ষ মিলে চলমান পরিস্থিতি সৃষ্টি করেছে। ইয়াঙ্গুনে বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরীর সঙ্গে আলোচনায় নিজেদের অবস্থান এভাবে ব্যাখ্যা করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জ ফিউ উইন। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে বৈঠকের বিষয়টি এভাবে তুলে ধরেছে।

চলতি মাসে বাংলাদেশ সীমান্তে কয়েক দফা মর্টারশেল এসে পড়ে। আবার মর্টারশেলের আঘাতে হতাহতের ঘটনাও ঘটেছে।

পাঠকের মতামত

মিয়ানমার সীমান্তে উত্তেজনা, বিজিবি বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমারে অভ্যন্তরীণ যুদ্ধ চলছে। সেখানে আরাকান আর্মিসহ বেশ কয়েকটি গ্রুপ ...

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত, আহত ১

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের তত্ত্বাবধানে পরিচালিত শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনা করার সময় বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি গাড়ি ...

বিদ্যুৎহীন বাংলাদেশ

জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দেখা দেওয়ায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহসহ দেশের বড় এলাকা ...

সীমান্তে মিয়ানমারের ল্যান্ডমাইন, কী করতে পারে বাংলাদেশ?

রোববার বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের নোম্যান্স ল্যান্ড এলাকায় মাইন বিস্ফোরণে এক রোহিঙ্গা কিশোর নিহত ...